সোনার কেল্লা – Sonar Kella PDF By Satyajit Ray

Sonar Kella PDF Free Downlaod – সোনার কেল্লা PDF Downlaod – আমাদের এখান থেকে লেখক সত্যজিৎ রায় এর লেখা সোনার কেল্লা  পিডিএফ বইটি ডাউনলোড করে নিতে পারবেন। নিচেই বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন। 

Sonar Kella PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম সোনার কেল্লা
লেখকের নাম সত্যজিৎ রায়
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ থ্রিলার
সমগ্র ফেলুদা সমগ্র

Sonar Kella PDF এর শেষের কিছু অংশ – ১

‘গজা খাচ্ছে সেটা জানলেন কী করে?’ ফেলুদা জিজ্ঞেস করল। ‘হাঁ করে দেখাল ? | ‘আরে না মশাই। স্পষ্ট দেখলুম আমার দাদার টিনটা খােলা পড়ে আছে উটের ঠিক সামনে। | থাইয়ৎ হামিরা স্টেশন পেরনাের কিছুক্ষণ পরেই দূরে আবছা একটা পাহাড় চোখে পড়ল। এ-ও সেই রাজস্থানী চ্যাপটা টেল মাউন্টেন । আমাদের ট্রেনটা মনে হল সেই পাহাড়ের দিকে যাচ্ছে। | আটটা নাগাদ মনে হল পাহাড়টার উপর একটা কিছু রয়েছে।

ক্রমে বুঝতে পারলাম, সেটা একটা কেল্লা। সমস্ত পাহাড়ের উপরটা জুড়ে মুকুটের মতাে বসে আছে কেল্লাটা—তার উপর সােজা গিয়ে পড়েছে ঝকঝকে পরিষ্কার সকালের ঝলমলে রােদ । আমার মুখ থেকে একটা কথা আপনা থেকেই বেরিয়ে পড়ল

‘সােনার কেল্লা ! | ফেলুদা বলল, ‘ঠিক বলেছিস। এটাই হল রাজস্থানের একমাত্র সােনার কেল্লা। বাটিটা দেখেই সন্দেহ হয়েছিল। তারপর গাইডবুক দেখে কনফার্মড হলাম । বাটিটা যে পাথরের তৈরি, কেল্লাও সেই পাথরেরই তৈরি—ইয়েলাে স্যান্ডস্টোন । মুকুল যদি সত্যি করেই জাতিস্মর হয়ে থাকে, আর পূর্বজন্ম বলে যদি সত্যিই কিছু থেকে থাকে, তাহলে মনে হয় ও এখানেই জন্মেছিল। | আমি বললাম, কিন্তু ডক্টর হাজরা কি সেটা জানেন ?

ফেলুদা এ কথার কোনাে উত্তর না দিয়ে একদৃষ্টে কেল্লার দিকে চেয়ে থেকে বলল, ‘জানিস তােপসে—অদ্ভুত এই সােনালি আলাে। মাকড়সার জালের | নকশাটা চোখের সামনে স্পষ্ট দেখতে পাচ্ছি এই আলােয়।’

জয়সলমীর স্টেশনে নেমে প্রথমেই যেটা করলাম সেটা হচ্ছে একটা খাবারের দোকানে গিয়ে চা আর একটা নতুন রকমের মিষ্টি খেয়ে খিদেটাকে মিটিয়ে নিলাম। ফেলুদা বলল—মিষ্টি জিনিসটা নাকি দরকার—ওতে গ্লুকোজ থাকে—সামনে পরিশ্রম আছে—গ্লুকোজে এনার্জি দেবে। | স্টেশনের বাইরে এসে দেখলাম গাড়িটাড়ির কোনাে বালাই নেই। একটা জীপ। আছে দাঁড়িয়ে, তবে সেটা যে ভাড়ার নয়, সেটা দেখেই বােঝা যায়। টাঙ্গা এক্কা সাইকল-রিকশা ট্যাক্সি কিচ্ছু নেই। আমরা যখন ট্রেন থেকে নেমেছিলাম তখন একটা কালাে অ্যাম্বাসাডর দাঁড়িয়ে থাকতে দেখেছিলাম ; এখন দেখছি সে গাডিটাও নেই।

Sonar Kella PDF এর শেষের কিছু অংশ – ২

ফেলুদা বলল, “জায়গাটা ছােট সেটা বােঝাই যাচ্ছে। কাজেই এক জায়গা থেকে আরেক জায়গার দূরত্ব বেশি নয় নিশ্চয়ই। ডাকবাংলো একটা আছে সেটা গাইডবুকে লিখেছে। আপাতত সেটার খোঁজ করা যাক। | যে যার মালপত্তর হাতে নিয়ে স্টেশন থেকে বেরিয়ে পড়লাম। কাছেই একটা পেট্রোল স্টেশনে একটা লােককে জিজ্ঞেস করতেই সে রাস্তা বাতলে দিল। বুঝলাম যে ডাকবাংলােয় যাবার জন্য পাহাড়ে উঠতে হবে না, সেটা পাহাড়ের দক্ষিণ দিকে সমতল জমির উপরেই। হাঁটতে হাঁটতে রাস্তার বালির উপর টায়ারের দাগ দেখে ফেলুদা বলল, ‘অ্যাম্বাসাডরটাও এই রাস্তাতেই গেছে বলে মনে হচ্ছে।

প্রায় মিনিট পনেরােহাঁটার পর একটা একতলা বাড়ির সামনে কাঠের ফলকে লেখা দেখে বুঝলাম আমরা ডাকবাংলােয় এসে গেছি। বাংলাের সামনেই দেখি কালাে অ্যাম্বাসাডরটা দাঁড়িয়ে আছে।

আমাদের দেখতে পেয়েই বােধহয় একটা খাকি সার্ট খাটো ধুতি আর পাকানাে পাগড়ি পরা বুড়াে লােক পাশের একটা আউট-হাউস থেকে বেরিয়ে আমাদের দিকে এগিয়ে এল । ফেলুদা তাকে হিন্দিতে জিজ্ঞেস করল সে চৌকিদার কিনা। লােকটা মাথা নেড়ে হ্যাঁ বুঝিয়ে দিল। তার চাউনি দেখে বুঝলাম যে আমাদের আসাটা তার কাছে অপ্রত্যাশিত, আর ব্যাপারটা সে একটু সন্দেহের চোখে দেখছে, কারণ পারমিশন ছাড়া বাংলােয় থাকতে দেয় না এটা আমি জানি। | ফেলুদা বাংলােয় থাকার প্রশ্নটাই তুলল না। সে বলল যে আপাতত সে শুধু মালগুলাে রেখে যেতে চায়, তারপর পারমিশনের চেষ্টা দেখবে।

চৌকিদার বলল সেটার জন্য রাজার সেক্রেটারির কাছে যেতে হবে। রাজবাড়ি কোনদিকে সেটাও সে হাত তুলে দেখিয়ে দিল। দূরে গাছপালার মাথার উপর দিয়ে হলদে পাথরের তৈরি প্যালেসের খানিকটা অংশও দেখতে পেলাম। | চৌকিদার মালগুলাে রাখতে দিতে কোনাে আপত্তি করল না। তার একটা কারণ অবিশ্যি এই যে, ফেলুদা ইতিমধ্যে তার হাতে একটা কড়কড়ে দু’ টাকার নােট গুজে দিয়েছে। | একটা ঘরের মধ্যে সুটকেস বিছানা রেখে ফ্লাস্কগুলােতে জল ভরে কাঁধে ঝুলিয়ে নিয়ে চৌকিদারকে জিজ্ঞেস করা হল কেল্লায় যেতে হলে কোন রাস্তা দিয়ে যেতে হবে ।

‘ইউ ওয়ান্ট টু গাে টু দ্য ফোর্ট ? | প্রশ্নটা এল বারান্দার ও-মাথা থেকে। একটি ভদ্রলােক ওদিকের একটা ঘর। থেকে সবেমাত্র বেরিয়েছেন। ফর্সা রং, বয়স চল্লিশের বেশি নয়, খুব মন দিয়ে। ছাঁটা সরু একটা গোঁফ চোখা নাকের নিচে। এবার আরেকটু বেশি বয়সের।

সোনার কেল্লা  পিডিএফ Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন Sonar Kella PDF বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

সত্যজিৎ রায়ের এর সোনার কেল্লা PDF download করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। সত্যজিৎ রায়ের  আরো বই করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top