Prottaborton Book PDF (প্রত্যাবর্তন পিডিএফ) – আরিফ আজাদ

Prottaborton Book PDF by Arif Azad pdf book download – প্রত্যাবর্তন পিডিএফ – আমাদের এখান থেকে লেখক আরিফ আজাদ এর লেখা ‘প্রত্যাবর্তন’ বইটির পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। বইটি ইসলামিক বিষয়ক বই এবং দারুন একটি বই। একেবারে নিচের দিকে বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন

প্রত্যাবর্তন PDF Book সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম প্রত্যাবর্তন
লেখকের নাম আরিফ আজাদ
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ আদর্শ

Prottaborton Book PDF এর কিছু অংশ- ১

এলেন বাসায় ঢুকিয়ে মা নিজের গলায় দড়ি পেছিয়ে আত্মহত্যা করতে চাইলেন। আর চিৎকার করে বলতে লাগলেন, “আমি মরে গেলে শান্তি পাবি, তাই না? এই দ্যাখ, আমি মরে যাচ্ছি…’ আমি ছিলাম আমার বাবা-মায়ের একমাত্র ছেলে। মা বলেছিলেন, পর পর ছয়টা মেয়ে সন্তানের পর আমি নাকি তাদের কাছে আল্লাহর বিশেষ নেয়ামত হিসেবে জন্মেছি। রক্ষণশীল সমাজের চোখে তখন ছেলে সন্তান মানেই সবকিছু। আর মেয়ে সন্তান মানেই বােঝ। আমার বাবা-মায়েরও এরকম ধারণা। তারা ভাবতেন, আমিই তাে তাদের অন্ধকারে আলােসরূপ। বৃদ্ধ বয়সের লাঠি।

এজন্য আমি তাদের কাছে ছিলাম আদরের দুলালের মতাে। সেই আমিই যখন এরকম বেঁকে বসলাম, তখন তারা দুজন আমাকে নিয়ে খুব হতাশ হয়ে পড়লেন। এরপর, হঠাৎ একদিন বাবা অসুস্থ হয়ে পড়লেন। বাবার চিকিৎসা চলাকালীন আমার পড়াশােনায় যাতে কোনােরকম ব্যাঘাত না ঘটে, সেজন্য আমাকে আমার বড় আপুর বাসায় পাঠিয়ে দেওয়া হলাে। আপুর শ্বশুরবাড়ির পরিবেশটা ছিলাে আমাদের। পরিবেশের চেয়ে পুরােপুরিই ভিন্ন। পড়াশােনার জন্য চমৎকার একটা পরিবেশ বলা যায়। আশপাশের লােকগুলােও যথেষ্ট ধার্মিক। সবাই নিয়মিত নামাজ পড়ে, পর্দা-হিজাব করে চলে।

Prottaborton Book PDF এর কিছু অংশ- ২

এরকম ভালাে একটা পরিবেশে এসে আমি যে একেবারেই বদলে গেলাম—তাও । আমার দুরন্তপনা, ডানপিটে স্বভাবগুলাে তখনও বলবৎ ছিল আগের মতােই। আমি খুঁজে খুঁজে আশপাশ থেকে আমার স্বভাবের ছেলেগুলােকে বের করলাম। তাদের সাথে আড্ডা দিতাম। সময় কাটাতাম। আপুর শ্বশুরবাড়ির সবাই যেহেতু ধার্মিক শ্রেণির ছিলেন, আমি নামাজ না পড়লে কেমন যেন একটু বেমানান দেখায়। সমালােচনার ভয়ে মসজিদে যেতে হতাে। কিন্তু মন থেকে নামাজ পড়তাম না কখনােই। বন্ধুদের সাথে খেলাধুলা,আমােদ-ফুর্তি করতাম, সিনেমা দেখতাম, নাচতাম, গান গাইতাম—কিন্তু মানসিক তৃপ্তিটা আর পেতাম না।

আরিফ আজাদের আরো বই-

একদিন সিনেমা দেখার জন্য টিভি অন করলাম। চ্যানেল পাল্টাতে গিয়ে হঠাৎ আবিষ্কার করলাম, কোট-টাই পরা একজন লােক খুব স্মার্টলি কুরআন হাদিসের কথা বলছেন। তার লেকচার শােনার জন্যে নয়, বরং তার কোট আর টাই-ই যেন তার প্রতি আমার কৌতুহলের মাত্রাটা বাড়িয়ে দিল। ইতােপূর্বে কোট-টাই পরা কোনাে লােককে তাে কখনাে হাদিস বলতে দেখিনি। চ্যানেল পাল্টালাম না। শুনতে লাগলাম। একটু পরে বুঝতে পারলাম, উনি একজন ডাক্তার। কিন্তু একজন ডাক্তার ডাক্তারি না করে ধর্ম প্রচারে নামল কেন, সেটা আমার মাথায় ঢুকল না। লেকচারের একপর্যায়ে শুনি, লােকটি নিজেকে তুলনামূলক ধর্মতত্ত্বের ছাত্র বলে ঘােষণা দিচ্ছেন। আমি অবাক হলাম। একজন ডাক্তারের তাে ডাক্তারি বিষয়ে বিশেষজ্ঞ হবার কথা। মেডিকেল সায়েন্সের কঠিন কঠিন টার্ম উনি মুখস্ত করবেন, হাত উঁচিয়ে উঁচিয়ে সেসব মানুষকে বােঝাবেন—এটাই তাে স্বাভাবিক।

Prottaborton Book PDF এর কিছু অংশ- ৩

কিন্তু এ আবার কেমন ডাক্তার, যিনি কঠিন মেডিকেলীয় টার্মের বদলে স্টেজে দাঁড়িয়ে কুরআনের আয়াত নম্বর, হাদিস নম্বর, ফতােয়া নম্বর , বেদ, গীতা, রামায়ণ, বাইবেল, ত্রিপিটক থেকে এক নিঃশ্বাসে বলে যান। একটু থামাথামি নেই। স্টেজের সামনে রথী-মহারথী, সেলেব্রেটি, ধর্মগুরুরা আসীন। সবাই এই লােকের উপস্থিত বক্তৃতা, মেধা আর তার প্রয়ােগ দেখে অবাক। একটু পরপরই সবাই হাত তালি দিয়ে লোেকটাকে অভিবাদন জানাচ্ছে। একটা লােক কীভাবে এতকিছু একসাথে মুখস্ত রাখে? তাও আবার বইয়ের নাম, পৃষ্ঠা নম্বর, লাইন নম্বরসহ! আমি অভিভূত হলাম। এটা কীভাবে সম্ভব! ছােটবেলায় শুনেছিলাম, কোনাে এক বিখ্যাত ব্যক্তি নাকি যেকোনাে বই একবার পড়েই বইয়ের পাতা ছিড়ে ফেলতেন।

এর কারণ, একবার পড়লেই নাকি তার সব মুখত হয়ে যেত। সেই বিখ্যাত ব্যক্তিকে আমি দেখিনি। কিন্তু কোট-টাই পরা এই লােকটাকে দেখে আমার মনে হলাে, আল্লাহ তাআলা মনে হয় কাউকে কাউকে অসীম অনুগ্রহ দান করে থাকেন। ইনিও তাদের মধ্যকার একজন। যে চ্যানেলে এই লােকটিকে প্রথম দেখি, সেই চ্যানেলটার নাম ‘পিস টিভি’। আস্তে আতে নিয়মিত এই চ্যানেল দেখা শুরু করলাম। টিভি অন করে ‘পিস টিভি খুলে বসে অপেক্ষা করতাম। কবে আসবে সেই কোট-টাই পরা লােকটি। কখন শুনবাে তার মনােমুগ্ধকর কথামালা। লােকটির নাম জাকির নায়েক। ডাক্তার জাকির নায়েক। জন্মেছেন আমাদের পাশের দেশ ভারতে।

নিয়মত পিস টিভি দেখার মধ্য দিয়ে আমি খেয়াল করলাম, আস্তে আস্তে আমার মাঝে কিছু পরিবর্তন আসতে শুরু করেছে। নামাজ পড়া শুরু করলাম নিয়মিত। একটা সময়ে লােক দেখানাে কিংবা নেহাৎ সমালােচনার ভয়ে নামাজ পড়লেও, এরপর থেকে মন থেকেই নামাজ পড়তে শুরু করলাম। আখেরাতের ভয় মনের মধ্যে জেঁকে বসেছে তখন। ওয়াজ মাহফিলগুলােতে যাওয়া শুরু করলাম। জামআতবদ্ধভাবে নামাজ পড়ার অভ্যাস গড়ে তুলতে লাগলাম। বন্ধুদের নিয়ে আর সিনেমা দেখতে যাই না। আড্ডা দিই না। অহেতুক সময় নষ্ট করি না।

Prottaborton Book PDF এর কিছু অংশ- ৪

দীনটা তখন আমার ধ্যান-জ্ঞানে পরিণত হতে শুরু করল। আমার জগত তখন ঘুটঘুটে অন্ধকার থেকে আলাের দিকে ধাবমান। আমি আবিষ্কার করলাম, আমার অন্তরে শান্তির মােলায়েম বাতাস দোলা দিয়ে যাচ্ছে, আলহামদুলিল্লাহ। নিজের ইমানকে পাকাপােক্ত করা এবং আমলের পরিমাণ বাড়ানােতেই তখন আমার সবরকম মনােযােগ। দাঁড়ি-টুপিতে তখন আমি যেন এক ভিন্ন জগতের বাসিন্দা, যে জগতে মৃত আত্মারা প্রাণ ফিরে পায়, মৃত অন্তর ফিরে পায় তার চিরন্তন সজীবতা। নিজের অ্যাকাডেমিক পড়াশােনাতেও আগের চেয়ে বেশি মনােযােগী হতে শুরু করেছি। স্টুডেন্ট হিসেবে কখনােই খারাপ ছিলাম না। প্রাইমারি, মাধ্যমিক সবগুলােতেই কলারশিপ পেয়েছি এবং জেলার মধ্যে প্রথম হয়েছিলাম।

কেবল পড়াশােনায় ভালাে হবার ফলে সকলের কাছে আমি প্রশংসার পাত্র ছিলাম। কিন্তু, যখনই আমি দীনে ফিরে আসি, দাঁড়ি রাখি এবং নামাজ-রােজার প্রতি ঝুঁকে পড়লাম, আমার চারপাশের চেনা পরিবেশটাই যেন হঠাৎ করে আমার কাছে অচেনা হয়ে গেল। আমার কাছের মানুষগুলােই যেন দূরে সরে যেতে লাগল। দাড়ি রাখার ফলে কত লােকের কত কটু কথা যে শুনতে হয়েছে আমাকে—তার ইয়ত্তা নেই। আমার দাড়ি নিয়ে স্যারেরা বিদ্রুপ করত। আমাকে দেখিয়ে দেখিয়ে বলত,-“ছেলেটা আবার জঙ্গির সাথে যােগ দিল নাকি?”

বাকিটা পড়তে চাইলে নিচের লিংক থেকে ডাউনলোড করে ফেলুন বইটির পিডিএফ!

প্রত্যাবর্তন আরিফ আজাদ PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন prottaborton book pdf বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

আরিফ আজাদ এর prottaborton book pdf Free Download (প্রত্যাবর্তন পিডিএফ) ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। আরিফ আজাদ এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top