Nari Humayun Azad PDF – নারী – হুমায়ুন আজাদ

Nari Humayun Azad PDF  – আমদের এখান থেকে লেখক হুমায়ুন আজাদ এর লেখা নারী পিডিএফ বই Download করে নিতে পারবেন সহজে। নিচেই বইটির ডাউনলোড লিংক পাবেন।

Nari Humayun Azad PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম  নারী
লেখকের নাম হুমায়ুন আজাদ
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ উপন্যাস

নারী হুমায়ুন আজাদ PDF এর প্রথম কিছু লাইন – ১

 মানুষের এক বড়াে সমস্যা ভাবাদর্শ। মানুষকে বিভিন্ন ভাবাদর্শের মধ্যে বাস করতে হয়; এবং মানুষকে শেখানাে হয়েছে যে ভাবাদর্শের মধ্যে বাস করাই শ্রেষ্ঠ কাজ। তবে মানুষ জন্মেছে মানুষরূপে বাস করার জন্যে, ভাবাদর্শ যাপনের জন্যে নয়। ভাবাদর্শের এক মারাত্মক ব্যাপার হচ্ছে তা হিংস্র হয়ে উঠতে পারে; যেমন আজকাল দেখা দিচ্ছে মৌলবাদী ভাবাদর্শ। মৌলবাদী ভাবাদর্শ হচ্ছে বন্দী করার ভাবাদর্শ; তা একগােত্র মধ্যযুগীয় মানুষের দখলে আনতে চায় মানবসমাজকে। মৌলবাদ মানুষের বিকাশের বিরােধী; আর মৌলবাদ যেহেতু পীড়নবাদ, তাই পীড়ন করে সব কিছুকে। নারী তার ।

পীড়নের প্রধান লক্ষ্য। মৌলবাদ প্রতিষ্ঠিত হলে নারীর মুখ আর দেখা যাবে না;-তাকে পথে দেখা যাবে না, বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয়ে দেখা যাবে না; একেবারেই দেখা যাবে না কোনাে কর্মস্থলে। নারী হবে নিষিদ্ধ; আর সব কিছু হবে নারীর জন্যে নিষিদ্ধ। কিন্তু পৃথিবীটা মানুষের-নারীর ও পুরুষের; উভয়ে মিলেই বিকাশ ঘটাবে সভ্যতা ও | মানুষের। তাই দরকার মৌলবাদ সম্পর্কে সাবধান থাকা; বিশেষ করে নারীকে সাবধান। থাকতে হবে; কেননা ওই মতবাদে নারী সত্তাহীন প্রাণী।

বাঙলাদেশ প্রতিমুহূর্তে হয়ে উঠছে পূর্ববর্তী মুহূর্তের থেকে অধিক মধ্যযুগীয়; খুব। দ্রুত এখানে লােপ পাচ্ছে মুক্তচিন্তার অধিকার। দিকে দিকে এখন প্রচার পাচ্ছে পুরােনাে বুলি; পুরােনাে বুলির অসার মহত্ত্বে সবাই এখন মুগ্ধ। সবাই ভয় পাচ্ছে সত্যকে, আর। মিথ্যেকেই আঁকড়ে ধরছে সত্য বলে। এর মূলে রয়েছে বাঙলাদেশের রাজনীতি, যা। মানুষকে আলাে থেকে অন্ধকারের দিকে নিয়ে চলছে। এ-রাজনীতি নারীকে ঠেলে দিচ্ছে চরম অন্ধকারের দিকে। ষাটের দশকেও নারীরা যতােটা অগ্রসর ছিলাে, এখন আর তা নেই;

তারা পিছিয়ে পড়ছে-চিন্তা ও জীবনের সব দিকে; শিক্ষিত নারীরাও আজকাল। যে-সব বিশ্বাস পােষণ করেন, তার থেকে শােচনীয় অপবিশ্বাস আর হয় না। এমন এক ধারণা প্রচলিত হচ্ছে এখন যেনাে পৃথিবীতে সব সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে; আমাদের কাজ ওই সিদ্ধান্তগুলাে মেনে চলে জীবন সার্থক করা। কিন্তু সত্য হচ্ছে মানুষ আরাে কয়েক কোটি বছর টিকে থাকবে; তার ভবিষ্যৎ গত তিন হাজার বছরের নির্দেশে চলতে পারে না।

Nari Humayun Azad PDF এর প্রথম কিছু লাইন – ২

অতীত হচ্ছে অতীত:-অতীতকে জানতে হবে, কিন্তু অতীতের বিধানে চলা হাস্যকর ও শােকর। কিন্তু অতীত আমাদের ওপর বােঝার মতাে চেপে আছে; দিন দিন তার। বােঝা আরাে বাড়ছে। মানুষকে আমি ওই বােঝা থেকে মুক্ত দেখতে চাই; তাই নারীতে প্রবলভাবে পেশ করা হয়েছে অতীত বিরােধিতা। মানুষ কতােটা মুক্ত তার একটি। মানদণ্ড হচ্ছে সে অতীত থেকে কতােটা মুক্ত। বইটি শুধু নারীমুক্তির প্রস্তাব নয়; এটি বর্তমান সভ্যতাকেই বদলে দেয়ার প্রস্তাব।

তাই নারী যেমন জনপ্রিয়তা লাভ করেছে; তেমনি, খুবই সচেতন আমি, প্রতিপক্ষও জুটেছে প্রচুর। আমি নিয়মিত প্রগতিবিরােধী। প্রতিপক্ষের সদস্যদের দ্বারা আক্রান্ত হওয়ার অভিজ্ঞতা লাভ করি। কিছু আগে এক মৌলবাদীগােত্র আমাকে মুরতাদ, শব্দটির কী অর্থ আমি জানি না, উপাধি দিয়েছে; একটি গােত্র হত্যার সংক্ষিপ্ত তালিকায় রেখে আমাকে সম্মানিত করেছে। আমার।

মাতৃভূমি হয়ে উঠেছে এমনই মর্মস্পর্শী ও ভয়াবহ। বাঙালি মুসলমানের এটা এক বড়ে দুর্ভাগ্য; তারা বিকশিত হতে চায় না; তারা জীবিত প্রতিভাদের হত্যা করতে । চায়,-আমি অবশ্য প্রতিভা নই, আর মৃতদের মাজারে মােমবাতি জ্বালে। কেউ কেউ। কাজ করছে আরাে নিপুণভাবে; তারা গােপনে চক্রান্ত করছে বইটির বিরুদ্ধে; যাতে বইটিকে বিলুপ্ত করে দেয়া যায়, তার উপায় খুঁজছে তারা। আমি আশা করবাে অমন কলঙ্ক ঘটবে না।

এ-সংস্করণে যােগ করা হলাে একটি পরিচ্ছেদ, যার নাম ‘ধর্ষণ’। এটি যােগ করার কারণ ধর্ষণ নারীপীড়নের চরম রূপ; এবং এখনকার বাঙলাদেশ ধর্ষণপ্রবণ। যখন। পরিচ্ছেদটি লিখছিলাম, তখনই ব্রজমােহনে দলবেঁধে ছাত্ররা ধর্ষণ করে একটি ছাত্রীকে; আর দিনাজপুরে পুলিশ দলবেঁধে ধর্ষণ ও হত্যা করে একটি কিশােরীকে, যার ফলে দেখ দেয় গণঅভূত্থান; নিহত হয় দশজন বিবেকী পুরুষ। এছাড়াও বইটিতেই করা হয়েছে। নানা সংশােধন ও সংযােজন, যা বইটিকে দিয়েছে পরিশুদ্ধ রূপ ।

Nari Humayun Azad PDF এর প্রথম কিছু লাইন – ৩

নারী সম্ভবত মহাজগতের সবচেয়ে আলােচিত প্রাণী ; কথাটি ভার্জিনিয়া উলুফের, যিনি নিজের বা নারীর জন্যে একটি নিজস্ব কক্ষ চেয়েছিলেন, কিন্তু পান নি। ওই আলােচনায়। অংশ নিয়েছে প্রতিপক্ষের সবাই; শুধু যাৰ সম্পর্কে আলােচনা, সে-ই বিশেষ সুযােগ পায় নি অংশ নেয়ার। প্রতিপক্ষটির নাম পুর ষ, নিজের বানানাে অলীক বিধাতার পার্থিব প্রতিনিধি; আর পুরুষমাত্রই প্রতিভাবান, তার বিধাতার চেয়েও প্রতিভাদীপ্ত;- অন্ধ ও বধির, লম্পট ও ঋষি, পাপী ও প্রেরিতপুরুষ, দালাল ও দার্শনিক, কবি ও কামুক, বালক ও বৈজ্ঞানিক, অর্থাৎ পুরুষপ্রজাতির সবাই অংশ নিয়েছে নারী সম্পর্কে অন্তত একটি শ্লোক রচনায়।

ওই সব শ্লোক অশ্লীল আবর্জনার মতাে। প্রতিপক্ষ কখনাে কারাে মূল্য বা অধিকার স্বীকার করে না; এমনকি অস্তিত্বই স্বীকার করে না অনেক সময়। তাই পুরুষেরা নারী সম্পর্কে কয়েক হাজার বছরে রচনা করেছে যে-সব শ্লোক-বিধি-বিধান, তার সবটাই সন্দেহজনক ও আপত্তিকর। পুরুষ নারীকে দেখে দাসীরূপে, ক’রে রেখেছে দাসী; তবে স্বার্থে ও ভয়ে কখনােকখনাে স্তব করে দেবীরূপে। পুরুষ এমন প্রাণী, যার নিন্দায় সামান্য সত্য থাকতে পারে; তবে তার স্তব সুপরিকল্পিত প্রতারণা। পুরুষ সাধারণত প্রতারণাই করে এসেছে নারীকে; তবে উনিশশতক থেকে একগােত্র পুরুষ লড়াই করছেন নারীর পক্ষে।

পুরুষ নারীকে সাজিয়েছে অসংখ্য কুৎসিত অভিধায়; তাকে বন্দী করার জন্যে তৈরি করেছে পরিবার, সমাজ, ও রাষ্ট্র; উদ্ভাবন করেছে ঈশ্বর, নিয়ে এসেছে প্রেরিতপুরুষ;

নারী হুমায়ুন আজাদ PDF Download

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন Nari Humayun Azad PDF বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

হুমায়ুন আজাদ এর PDF ডাউনলোড  করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। হুমায়ুন আজাদ এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

আপনার জন্য আরো কিছু- 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top