Moby Dick Bangla PDF – মোবি-ডিক (দ্য হোয়েল) পিডিএফ – হারম্যান মেলভিল

Moby Dick Bangla PDF – আমাদের এখান থেকে লেখক হারম্যান মেলভিলের এর লেখা মোবি-ডিক (দ্য হোয়েল) PDF ডাউনলোড করে নিতে পারবেন। নিচেই বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন। দারুন একটি রহস্যের বই এটি।

Moby Dick Bangla PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম মোবি-ডিক (দ্য হোয়েল)
লেখকের নাম হারম্যান মেলভিল
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ উপন্যাস 
ট্রান্সলেট অনুবাদ বই

Moby Dick Bangla PDF এর প্রথম কিছু অংশ – ১

আর কান রয়েছে মাথার অনেকটা পাশে। সামনে থেকে ধরলে মােট দৈর্ঘ্যের প্রায় এক তৃতীয়াংশ পেছনে। | এখন নিশ্চয় বুঝতে পারছেন, সামনে থেকে তিমির মাথাটাকে মনে হয় আস্ত একটা দেয়াল। ওখানে হাড়ের চিহ্নমাত্র নেই। হাড় পেতে হলে আপনাকে যেতে হবে কপাল থেকে অন্তত বিশ ফুট পেছনে। তিমির মাথার হাড়বিহীন এই অংশে চমৎকার তেল হয়। তিমির ব্লাবার যেমন চামড়া দিয়ে ঢাকা থাকে, মাথার চামড়া অতটা মােটা না হলেও সামনে থেকে এতই শক্ত যে শক্তিশালী মানুষের ছোড়া হারপুনও সেখানে লেগে ছিটকে আসে।

স্পার্ম তিমির মাথাটাকে যদি একটা আয়তাকার নিরেট বস্তু ধরে নিয়ে পাশাপাশি দু’ভাগে ভাগ করা যায়, তাহলে যাবতীয় হাড় থেকে যাবে নিচের অংশে আর ওপরের অংশ হাড়বিহীন। এখন ওপরের এই হাড়বিহীন অংশটাকে যদি আবার পাশাপাশি দুটো ভাগ করেন, নিচের অংশের খাঁজে খাঁজে পাবেন তেল। দ্বিখণ্ডিত এই নিচের অংশটাকে বলে জাঙ্ক, আর ওপরের অংশটাকে কেস।

এই ওপরের অংশটাকে মনে করা যেতে পারে গ্রেট হাইডেলবার্গ টান, এখানেই রয়েছে স্পার্ম তিমির জগদ্বিখ্যাত স্পার্মাসেটির বিশাল সঞ্চয়। তিমির জীবিতাবস্থায় স্পার্মাসেটি থাকে তরলাকারে কিন্তু মরার পর বাইরের আলাে-বাতাসে ধীরে ধীরে শক্ত হয়ে দানা বাঁধেনবড়সড় একটা তিমির কেসে সাধারণত পাঁচশাে গ্যালন স্পার্মাসেটি থাকে, তবে অনিবার্য কারণবশত অনেক সময় এর কিছু অংশ নষ্ট হয়ে যায়। 

তিমির মাথাটা প্রকাণ্ড- এ-কথা বার্বার বললেও তার কোন মাপ এখন পর্যন্ত আপনাদের দিয়েছি বলে মনে পড়ে না। পূর্ণদেহী একটা তিমির দৈর্ঘ্য অল্পবিস্তর আশি ফুট, আর তার মাথা দেহের এক তৃতীয়াংশ, অর্থাৎ মােটামুটি ছাব্বিশ ফুট।

বিড়ালের মত ক্ষিপ্রগতিতে স্পার্ম তিমিটার মাথার ওপর উঠে পড়ল ট্যাসটেগাে । হাতে তার একটামাত্র যন্ত্র, যাকে তিমি শিকারীরা, বলে হুইপ। তবে জুত হয়ে বসার পর ডেক থেকে তার কাছে পাঠিয়ে দেয়া হলাে খাটো হাতলঅলা একটা ধারাল কুড়াল। প্রাচীন বাড়ির দেয়ালে টোকা দিয়ে দিয়ে যেমন গুপ্তধনের সন্ধান করে মানুষ, ঠিক তেমনি সতর্কতার সঙ্গে ট্যাসটেগাে সন্ধান করতে লাগল, কোন দিক দিয়ে গর্ত খুঁড়বে হাইডেলবার্গ টানে।

সন্ধান শেষ হতে লােহার একটা বালতি সংযুক্ত করল হুইপের এক প্রান্তে, হুইপের আরেক প্রান্ত রইল ডেকের সাহায্যকারীদের হাতে টানের ভেতরে বালতি নামিয়ে দিল ট্যাসটেগাে, একটু পর আবার টেনে তুলল,নারিকদের ইশারা করে। কাঁচা দুধের মত পদার্থে ভর্তি বালতি নাবিকরা ঢালল আরেকটা বড় বালতিতে।

এভাবে তুলতে তুলতে একসময় বড় বালতিটা ভরে গেল। শেষের দিকে ট্যাসটেগােকে স্পার্মাসেটি তুলতে হলাে প্রায় বিশ ফুট নিচে থেকে।  আরও স্পার্মাসেটি তােলার পর ঘটল এক দুর্ঘটনা। টাসটেগাের হাত ফসকে গিয়েছিল, নাকি বেশি পিচ্ছিল হয়ে গিয়েছিল পায়ের নিচটা ঠিক বুঝতে পারলাম, বালতির মতই সে গিয়ে পড়ল হাইডেলবার্গ টানে। | লাফ দিয়ে তিমির মাথার ওপরে উঠল ডাগগু। সে কেবল ভেতরে উকি দিয়ে দেখছে ট্যাসটেগাের অবস্থা, সেই সময় আরেক দুর্ঘটনা।

বিরাট বিরাট যে দুটো হুকে মাথাটা ঝােলানাে ছিল, তার একটা গেল ভেঙে। আতঙ্কে কাঠ হয়ে গেল সমস্ত নাবিক। মাথার সম্পূর্ণ ভার এখন একটামাত্র হুকের ওপর। পেকোড দুলছে, যেন ধাক্কা খেয়েছে আইসবার্গে। ‘নেমে এসাে, নেমে এসাে!’ চেঁচাল সবাই ডাগ্গুর উদ্দেশে। কিন্তু সে ততক্ষণে বালতিটা নামিয়ে দিয়েছে ভেতরে, তবু যদি সেটা, জড়িয়ে ধরে উঠে আসতে পারে ট্যাসটেগো।

মোবি-ডিক (দ্য হোয়েল) PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন Moby Dick Bangla PDF বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

হারম্যান মেলভিলের pdf download করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। হারম্যান মেলভিলের আরো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top