Message Book PDF Free Download | মেসেজ বই মিজানুর রহমান আজহারি

মেসেজ বই মিজানুর রহমান আজহারি PDF Download- আমদের এখান থেকে লেখক মিজানুর রহমান আজহারি এর লেখা মেসেজ বই PDF Download করে নিতে পারবেন সহজে। নিচেই বইটির ডাউনলোড লিংকটি পাবেন। Message Book PDF Free Download

Message (মেসেজ) Book PDF বইটি সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম মেসেজ
লেখকের নাম মিজানুর রহমান আজহারি
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ ইসলামিক বই

Message Book (মেসেজ বই) সূচিপত্র

মিজানুর রহমান আজহারি এর মেসেজ বই এ মোট ১১টি শিরোনাম রয়েছে। নিচে এগুলো দেখে নিন।

  • কুরআনের মা
  • মুমিনের হাতিয়ার
  • কুরআনিক শিষ্টাচার
  • উমর দারাজ দিল
  • ডাবল স্ট্যান্ডার্ড
  • উসরি ইউসরা : কষ্টের সাথে স্বস্তি
  • রেগে গেলেন তাে হেরে গেলেন
  • শাশ্বত জীবনবিধান
  •  স্মার্ট প্যারেন্টিং মসজিদ : মুসলিম উম্মাহর নিউক্লিয়াস
  • ঐশী বরকতের চাবি বিদায় বেলা
  • বিদায় বেলা

মেসেজ বই PDF এর কিছু অংশ- ১

কুরআনের মা

Message Book PDF Free Download- রুকইয়াহ বা ঝাড়ফুক করাকে অনেকে কুসংস্কার মনে করে থাকেন—এটা একটা ভুল ধারণা। পবিত্র কুরআনের আয়াত বা মাসনুন দুআসমূহের মাধ্যমে রুকইয়াহ তথা ঝাড়ফুক করা সুন্নাহসম্মত।

সূরা ফাতিহার আরেকটা নাম হলাে ‘সাবউল মাসানি’ বা নিত্য পঠিত সাত বাক্য। সূরা ফাতিহার আয়াতসংখ্যা সাতটি। এই সূরাটি প্রতিদিন পড়া হয়। যারা শুধু ফরজ নামাজটা আদায় করেন, তারাও প্রতিদিন অন্তত ১৭ বার সূরা ফাতিহা পড়েন। তাহলে যে নামাজির বয়স পঞ্চাশ বছর, তিনি জীবনে মােট কতবার সূরা ফাতিহা পড়েছেন? কল্পনা করেছেন ব্যাপারটা? এজন্যই এ সূরাটিকে ‘সাবউল মাসানি’ বা নিত্য পঠিত সাত বাক্য বলে আখ্যা দেওয়া হয়েছে।

আরো দেখুন- ১০০০+সেরা ইসলামিক বই PDF

এই সূরা কখনাে পুরােনাে হয় না। এ যেন এক চির নতুন ঐশী বাণী। ধরুন, একজন নামাজি লােকের বয়স ৮০ বছর। এই ৮০ বছর ধরে প্রতি ওয়াক্তে সূরা ফাতিহা তিলাওয়াতের পরও তার মাঝে এতটুকু বিরক্তি আসে না। বিশ্বাস না হলে এমন কাউকে জিজ্ঞেস করেই দেখুন।

আপাত দৃষ্টিতে এই সূরাটিকে সাধারণ মনে হলেও এটি তেমনটি নয়। একে যতবার আবৃত্তি করবেন, ততবারই মনে হবে এর স্বাদ কখনাে শেষ হওয়ার নয় । অনন্তকাল ধরে পড়লেও এ সূরার স্বাদ শেষ হবে না, মােটেও পুরােনাে মনে হবে না।

সূরা ফাতিহা পবিত্র কালামুল্লাহ মাজিদের একটি তাৎপর্যপূর্ণ উদ্বোধনী বক্তব্য (Maiden Speech), একটি সার্থক মানপত্র, একটি প্রার্থনা, একটি শ্রেষ্ঠ সারাংশ এবং একটি প্রতিষেধক। অসংখ্য গুণে গুণান্বিত এই ছােট্ট সূরাটি কুরআনের প্রথম সূরা। এই সূরা দিয়েই কুরআনের সূচনা। আর ‘ফাতিহা’ শব্দের আক্ষরিক অর্থই হলাে—শুরু বা সূচনা। এই সূরাকে ‘ফাতিহাতুল কিতাব’ বা কিতাবের ভূমিকা হিসেবেও অভিহিত করা হয়। এ সূরার মধ্য দিয়েই খুলে যায় কুরআনের বিস্ময়কর জগতের দ্বার! এই সূরার পথ পরিভ্রমণের মধ্য দিয়েই কুরআনের মহিমান্বিত রূপ আমাদের গােচরে আসে।

সূরা ফাতিহা মূলত একটি প্রার্থনা; যা মানুষের জীবনের পথ ও পাথেয় বর্ণনা করে। এই সূরার মাধ্যমেই আল্লাহ তায়ালা উম্মতে মুহাম্মাদিকে শিক্ষা দিয়েছেন প্রার্থনা করার পদ্ধতি। এই সূরায় অঙ্কিত হয়েছে মানবকুলের জন্য সহজ-সরল ও সঠিক জীবন-পথের পূর্ণাঙ্গ চিত্র। এ সূরার ছত্রে ছত্রে ফুটে উঠেছে কুরআনের সামষ্টিক মহিমান্বিত রূপ, বর্ণিত হয়েছে তার সারমর্ম। বিচিত্র বিষয়ের অবতারণা হয়েছে এই সূরায়। মূল, কাণ্ড, পাতা, ফুল ও ফল মিলে যেমন একটি পরিপূর্ণ উদ্ভিদ হয়, তেমনি বিভিন্ন বৈশিষ্ট্য ও গুণাগুণের সমন্বয়ে সূরা ফাতিহা পরিপূর্ণতা লাভ করছে।

সূরার গঠনবিন্যাস ও বিষয়বস্তু এই সূরার বক্তব্য তিনটি ভাগে বিভক্ত১. আল্লাহর প্রশংসা ২. আল্লাহর সাথে বান্দার সম্পর্ক ৩. আল্লাহর কাছে দাবি-দাওয়া ।

কোনাে বরেণ্য অতিথি আমাদের প্রােগ্রামে এলে আমরা প্রথমে শুভেচ্ছা বা মানপত্র পাঠ করি। মানপত্রে সাধারণত তিনটি পর্ব থাকে। প্রথমে থাকে অতিথির প্রশংসা, তারপর থাকে অতিথির সাথে আয়ােজকদের সম্পর্কের বর্ণনা আর শেষে থাকে দাবি-দাওয়া। সূরা ফাতিহাও ঠিক এ রকমই।

মেসেজ বই PDF এর কিছু অংশ- ২

Message Book PDF Free Download- আরবিতে ‘হামদুন’ অর্থ প্রশংসা। আর এর সাথে যখন ‘আল’ যুক্ত করা হয়, তখন হয় আলহামদু, যার অর্থ—সব ধরনের প্রশংসা। যত ধরনের প্রশংসা। হতে পারে, তার একচ্ছত্র অধিপতি হচ্ছেন মহান আল্লাহ তায়ালা। অনাদিকাল থেকে শুরু করে অনন্তকাল পর্যন্ত সমস্ত প্রশংসার একমাত্র মালিক তিনি। এই পৃথিবীতে আল্লাহর সবচেয়ে বেশি প্রশংসা করেছেন বিশ্বনবি মুহাম্মাদ । আবার তিনি নিজেও প্রশংসিত। কুরআনে বর্ণিত নবিজির দুটো নাম; একটি নাম হলাে মুহাম্মাদ (যিনি প্রশংসিত), আরেকটা নাম আহমাদ (যিনি অধিক প্রশংসা করেন)।

কিয়ামতের দিন বিশ্বনবি সকল আদম সন্তানের নেতা হবেন। তার হাতে একটি পতাকা থাকবে-যার নাম ‘লিওয়াউল হামদ। সেই পতাকাটি হবে হামদ বা প্রশংসার পতাকা। (জামে আত-তিরমিজি : ৩১৪৮)

পুরোটা পড়তে চাইলে আমাদের এখান থেকে ডাউনলোড করে নিন Message Book PDF বিনামূল্যে।

Message Book PDF Free Download

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন Message Book PDF বইটি।–> ডাউনলোড বই

 

Message Book PDF Free Download- বইটি ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। মিজানুর রহমান আজহারি এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

আপনার জন্য আরো কিছু- 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top