Garment Quality Bangla PDF – গার্মেন্টস কোয়ালিটি বই PDF Download

Garment Quality PDF Download – আমাদের এখান থেকে লেখক মোহাম্মদ তাজাম্মল হুসাইন ও মো: মিজানুর রহমান এর লেখা গার্মেন্টস কোয়ালিটি বই PDF Download করে নিতে পারবেন।

Garment Quality Bangla PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম গার্মেন্টস কোয়ালিটি ম্যানেজমেন্ট
লেখকের নাম মোহাম্মদ তাজাম্মল হুসাইন ও মো: মিজানুর রহমান
পেইজ 280 পৃষ্ঠা
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ চাকরির বই
বিষয় বাংলাদেশ গার্মেন্ট সেক্টরের বই

গার্মেন্টস কোয়ালিটি বই PDF এর কিছু অংশ

তৈরি পােশাক শিল্প বা Ready Made Garments (RMG) ব্যক্তিগত জীবনে আমরা প্রত্যেকেই বিভিন্ন ধরনের পােশাক পরিধান করে থাকি। এসব পােশাক কাপড় দিয়ে তৈরি করা হয়। পােশাক শব্দের ইংরেজি হলাে গার্মেন্টস। পােশাক তৈরির কাপড়কে ইংরেজিতে ফেব্রিক বলা হয়। মাপ মতাে ফেব্রিক কেটে সেলাই করে তৈরি করা হয় পােশাক। গার্মেন্টস কারখানা বা ফ্যাক্টরিতে এসব পােশাক তৈরি করা হয়।

পােশাক তৈরির এই কাজটি অনেক বিস্তৃত। এর সাথে জড়িয়ে আছে আধুনিকতা, রুচি ও প্রযুক্তি তাই এই কাজকে বলা হয় তৈরি পােশাক শিল্প। তৈরি পােশাক শিল্পের ইতিহাস আদিম যুগে মানুষ গাছের ছাল ও বড় বড় গাছের পাতা জোড়া লাগিয়ে পােশাক বানাতাে। নারকেল ও তাল পাতা বুনেও শরীর ঢাকতাে। এরপর পাটের তৈরি চটের পােশাক পরিধান করত। তারপর মানুষ শিখল পাট দিয়ে সুতা তৈরি করা এবং সুতা দিয়ে বিভিন্ন ধরনের কাপড় তৈরি করা। প্রথম দিকে পােশাক হাতে সেলাই করা হতাে। কিন্তু হাতে সেলাই করে পােশাকের চাহিদা মেটানাে সম্ভব হতাে না। এরপর মানুষ চিন্তা করলাে, কীভাবে কম সময়ে বেশি পােশাক তৈরি করা যায়? সে চিন্তা থেকেই আবিষ্কার হলাে পায়ে চালিত সেলাই মেশিন।

এর ফলে মানুষ বিভিন্ন ধরনের পােশাক দ্রুত তৈরি করতে শুরু করলাে। জনসংখ্যা বেড়ে যাওয়ার সাথে পােষাকের চাহিদা আরাে বেড়ে গেল। একসময় পায়ে চালিত। মেশিন দিয়েও পােশাকের চাহিদা মিটছিল না। ১৮৩১ সালে আমেরিকায় অফডাইক নামের এক ব্যক্তি (যিনি পরবর্তীতে নিউইয়র্ক শহরের মেয়র পদে নির্বাচিত হয়েছিলেন) ছােট আকারের কারখানায় পােশাক তৈরি শুরু করেন। তিনিই প্রথম কোনাে আমেরিকান, যিনি পােশাক শিল্প নিয়ে ব্যবসায়িক উদ্যোগ নেন। এতেও পােশাক তৈরির ব্যবসা খুব বেশি প্রসার লাভ করেনি। এক পর্যায়ে আবিষ্কৃত হলাে বিদ্যুৎ চালিত সেলাই মেশিন। বিদ্যুৎ চালিত সেলাই মেশিন প্রথম আবিষ্কার করে জাপান। এই বিদ্যুৎ চালিত সেলাই মেশিনই তৈরি পােশাক শিল্পের প্রসারে বিশেষ অবদান রাখে।

গার্মেন্টস কোয়ালিটি বই PDF Download

Garment Quality Bangla PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন গার্মেন্টস কোয়ালিটি বই PDF বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

আরো-

Garment Quality Bangla PDF বইটি ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। এরকম আরো বই করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top