Feluda Somogro 2 PDF Downlaod – ফেলুদা সমগ্র-২

ফেলুদা সমগ্র-২ সত্যজিৎ রায় বই PDF Free Downlaod – Feluda Somogro 2 PDF Downlaod – আমাদের এখান থেকে লেখক সত্যজিৎ রায় এর লেখা ফেলুদা সমগ্র এর ২য় পিডিএফ বইটি ডাউনলোড করে নিতে পারবেন। নিচেই বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন। 

Feluda Somogro 2 PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম ফেলুদা সমগ্র ২
লেখকের নাম সত্যজিৎ রায়
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ থ্রিলার
সমগ্র ফেলুদা সমগ্র

Feluda Somogro 2 PDF এর শেষের কিছু অংশ – ১

‘এইসব শুনলে বাঙালির জন্য গর্বে বুকটা দশ হাত হয়ে ওঠে মশাই। যাকগে, এখন আমার খবরটা বলি। সেই ক্রিকোরিয়ান কোথায় থাকে সেটা তাে টেলিফোনের বই দেখেই বেরিয়ে গেল। কিন্তু হীরালাল সােমানির হদিসও পেয়েছি।’

কী করে?’ ‘এখানে আরও পাঁচজন সােমানি থাকে। তাদের এক-এক করে ফোন করে বেরিয়ে গেল হীরালাল হচ্ছে কেশব সােমানির খুড়তুতাে ভাই। কেশবের কাপড়ের দোকান আছে কাউনে। কাউনেরই তার বাড়ি, আর হীরালাল সেখানেই উঠেছে। আপনার আর্মেনিয়ান তাে সন্ধেবেলা আসছে। তাইওয়ানের প্লেন এসে গেছে এতক্ষণে। হীরালাল নিশ্চয়ই আজই ছবি পাচার করবে।

আরো- Feluda Somogro 1 PDF Downlaod

আমি ওয়াং শূ-কে পাঠিয়ে দিয়েছি সােমানির বাড়ির উপর চোখ রাখতে। আমাদের আপিসের এক ছােকরা। খুব স্মার্ট। তাকে বলা ছিল সােমানির বাড়ি থেকে কোনও গাড়ি বেরােতে দেখলেই যেন আমাকে ফোন করে। ‘ক্রিকোরিয়ান কোথায় থাকে ? ‘ভিকটোরিয়া হিল। হংকং-এ। অভিজাত পাড়া। সােমানি রওনা হবার সঙ্গে সঙ্গেই আমরা রওনা দিলে ওর আগেই ভিকটোরিয়া হিল পৌঁছে যাব। তখন আপনি ইচ্ছে করলে ওকে মাঝপথে রুখতে পারেন। অবিশ্যি আপনার নিজের প্ল্যানটা কী সেটা আমার জানা ছিল না।’

ফেলুদা পূর্ণেন্দুবাবুর পিঠ চাপড়ে দিল। ‘আপনি তাে মশাই সাংঘাতিক বুদ্ধিমানের কাজ করেছেন। আপনার রাস্তা ছাড়া আর রাস্তাই নেই। কিন্তু সেই ছােকরার কাছ থেকে ফোন পেয়েছেন কি ?

‘আমি এখানে আসার ঠিক আগেই করেছিল। অর্থাৎ মিনিট কুড়ি আগে । গাড়ি রওনা হয়ে গেছে। যিনি আসছেন তাঁর হাতে একটা ফ্ল্যাট কাগজের প্যাকেট।’ | তিন মিনিটের মধ্যে আমরা পূর্ণেন্দুবাবুর গাড়িতে করে রওনা দিয়ে দিলাম।

মিনিট দশেকের মধ্যে গাড়ি প্যাঁচালাে রাস্তা দিয়ে ঘুরে ঘুরে পাহাড়ে উঠতে শুরু করল। যেন হিল-স্টেশনে যাচ্ছি। হংকং এখন আলােয় আলাে, আর যত উপরে উঠছি ততই সমুদ্র পাহাড় রাস্তা গাড়ি হাইরাইজ সমেত সমস্ত শহরটা আরও বেশি বেশি করে দেখা যাচ্ছে, আর লালমােহনবাবু খালি বলছেন, “স্বপ্ন রাজ্য, স্বপ্ন রাজ্য। আরও কিছুক্ষণ যাবার পর পূর্ণেন্দুবাবু বললেন, এইবার বাড়ির নম্বরটা দেখে নিতে। হবে।’

গাছপালা বাগানে ঘেরা দারুণ সুন্দর সুন্দর সব পুরনাে বাড়ি, দেখলেই মনে হয় সাহেবদের জন্য সাহেবদেরই তৈরি। তারই একটা বাড়ির গেটের সামনে এসে নম্বর দেখে বুঝলাম ক্রিকোরিয়ানের বাড়িতে এসে গেছি। আর এসেই দেখলাম ভিতরে পাের্টিকোর এক পাশে একটা কালাে গাড়ি দাঁড়িয়ে আছে যেটা আমাদের চেনা। আমরা যখন সকালে পূর্ণেন্দুবাবুর গাড়ি থেকে নামছি, তখন এই গাড়িটাই আমাদের পাশ দিয়ে বেরিয়ে গিয়েছিল। হীরালাল সােমানির গাড়ি।

Feluda Somogro 2 PDF এর শেষের কিছু অংশ – ২

আমাদের গাড়িটা আরেকটু এগিয়ে নিয়ে গিয়ে রাস্তার ধারে একটা গাছের তলায় পার্ক করে পূর্ণেন্দুবাবু বললেন, ‘সাহেবের বাড়িটার দিকে চোখ রাখার জন্য একটা গােপন জায়গা বার করতে হবে।’ সেরকম একটা জায়গা পেয়েও গেলাম। তবে বেশিক্ষণ আড়ি পাততে হল না। মিনিটখানেকের মধ্যেই বাড়ির সামনের দরজাটা খুলে যাওয়াতে তার থেকে একটা

চতুষ্কোণ আলাে বেরিয়ে পড়ল বাগানের ঘাসের উপর, আর তার পরেই নেপথ্যে বলা গুড় নাইটের সঙ্গে সঙ্গে হীরালাল নিজেই বেরিয়ে এসে তাঁর গাড়িতে উঠলেন, আর গাড়িও রওনা দিল বিলিতি এঞ্জিনের মৃদু গম্ভীর শব্দ তুলল।

‘এবার কী করবেন ? ফিসফিসিয়ে প্রশ্ন করলেন পুর্ণেন্দুবাবু। ‘সাহেবের সঙ্গে দেখা করব, বল ফেলুদা। আমরা আড়াল থেকে বেরিয়ে এগিয়ে গিয়ে সাহেবের গেট দিয়ে ভিতরে ঢুকলাম। পাের্টিকোর দিকে এগােচ্ছি এমন সময় হঠাৎ এক অদ্ভুত ব্যাপার হল । বাড়ির দরজা আবার খুলে গিয়ে উদ্ভ্রান্ত ভাবে সাহেব স্বয়ং বেরিয়ে এসে আমাদের সম্পূর্ণ অগ্রাহ্য করে দৌড়ে এগিয়ে গেলেন গেটের দিকে। সাহেবের হাতে গিল্টিকরা নতুন ফ্রেমে বাঁধানাে টিনটোরেটোর যীশু।

গেট থেকে বেরিয়ে রাস্তার দিকে একবার চেয়ে মাথায় হাত দিয়ে সাহেব চেঁচিয়ে উঠলেন—“স্কাউড্রেল ! সুইল্ডলার ! সান-অফ-এ-বিচ ! | তারপর আমাদের দিকে ফিরে দিশেহারা আধ-পাগলা ভাব করে বললেন, ‘হি হ্যাজ জাস্ট সােল্ড মি এ ফেক—অ্যান্ড আই পেড় ফিফটি থাউজ্যান্ড ডলারস ফর ইট।

অথাৎ লােকটা আমাকে এক্ষুনি একটা জাল ছবি বিক্রি করে গেল, আর আমি ওকে তার জন্য পঞ্চাশ হাজার ডলার দিলাম। | আমরা কে, কেন এসেছি তার বাড়িতে, এসব জানার কোনও প্রয়ােজন বােধ করলেন না। সাহেব। | ‘তুমি কি টিনটোরেটোর ছবিটার কথা বলছ ?’ ফেলুদা জিজ্ঞেস করল। সাহেব আবার বােমার মতাে ফেটে পড়লেন।

Feluda Somogro 2 PDF এর শেষের কিছু অংশ – ৩

টিনটোরেটো ? টিনটোরেটো মাই ফুট! এসাে, তােমাকে দেখাচ্ছি, এসাে!’ সাহেব দ্রুত পায়ে এগিয়ে গেলেন পের্টিকোর দিকে। আমরা চারজন তাঁর পিছনে। পাের্টিকোর আলােতে সাহেব ছবিটা তুলে ধরলেন। | ‘লুক অ্যাট দিস ! থ্রি গ্রিন ফ্লাইজ স্টিকিং টু দ্য পেন্ট—থ্রি গ্রিন ফ্লাইজ ! এই পােকা আমার জীবন অতিষ্ঠ করে তুলেছিল কলকাতার গ্র্যান্ড হােটেলে ! সেই পােকা আটকে আছে এই ছবির ক্যানভাসে। আর লােকটা বলে কিনা ছবিটা জেনুইন —হি ফুল মি, বিজ ইটস এ ড কপি বাট ইটস এ কপি। ‘ঠিক বলেছ,’ বলল ফেলুদা, ষােড়শ শতাব্দীতে ইটালিতে এ পােকা থাকা সম্ভব না।’

পেটিকোর আলােতে দেখতে পাচ্ছি সাহেবের সাদা মুখ লাল হয়ে গেছে । —“দ্যাট ডার্টি ডাবল ক্রসিং সােয়াইন ! লােকটার ঠিকানাটা পর্যন্ত জানি না।’ ‘ঠিকানা আমি জানি, বললেন পূর্ণেন্দুবাবু। ‘জান?’ সাহেব যেন ধর্ডে প্রাণ পেলেন। ‘হ্যাঁ, জানি। কাউনে থাকেন ভদ্রলােক। হ্যানয় রােড়।’ ‘গুড়। দেখি ব্যাটা কী ভাবে পার পায়। আই’ল স্কিন হিম অ্যালাইভ ।’ তারপর সাহেব হঠাৎ ফেলুদার দিকে চেয়ে বললেন, ‘হু আর ইউ ? | ‘আমরা জানতাম ছবিটা জাল, তাই আপনাকে সাবধান করে দিতে আসছিলাম’– অম্লানবদনে মিথ্যে কথা বলল ফেলুদা।

‘কিন্তু তাকে তাে ধরা যেতে পারে, হঠাৎ বললেন পূর্ণেন্দুবাবু, ‘এক্ষুনি চলুন না । আমার গাড়ি আছে। লােকটা এখনও বেশি দূর যায়নি।’ সাহেবের চোখ জ্বলজ্বল করে উঠল।

ফেলুদা সমগ্র ২ পিডিএফ Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন Feluda Somogro 2 PDF বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

সত্যজিৎ রায়ের এর ফেলুদা সমগ্র ২ PDF download করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। সত্যজিৎ রায়ের  আরো বই করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top