Bibortonbad pdf download – বিবর্তনবাদ pdf

Bibortonbad pdf download – biborton bad in bengali pdf – আমাদের এখান থেকে লেখক আসাদুল্লাহ আল-গালিব এর লেখা বিবর্তনবাদ পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। একটু নিচে বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন।

বিবর্তনবাদ pdf Book সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম বিবর্তনবাদ
লেখকের নাম আসাদুল্লাহ আল-গালিব
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ ইসলামিক বই

Bibortonbad pdf এর প্রথম কিছু অংশ – ১

অনুমান দিয়ে কুরআনকে অস্বীকার করতে চেয়েছে। অথচ অনুমান কখনাে সত্যকে বাতিল করতে পারেনা। বস্তুতঃ মানুষ বা প্রাণীজগতের যদি স্বয়ম্ভ হওয়ার যােগ্যতাই থাকত, তাহলে তার সর্ব প্রকারের অসহায়ত্ব, অক্ষমতা ও সীমাবদ্ধতাকে সে নিজেই ঘােচাতে পারত। নিজের সব রােগের প্রতিকার সে নিজেই করে নিত নিজের ক্ষমতা বলে। কিন্তু তা কি সে কখনাে পেরেছে? বিজ্ঞানীরা আজও দুটি বিষয়ে সিদ্ধান্তে আসতে পারেননি জীব বিজ্ঞানীগণ মানবদেহের দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে আজও কোনরূপ সিদ্ধান্তে আসতে পারেননি। (১) ভ্রণের একক কোষ থেকে উৎপন্ন নতুন কোষ সমূহে বণ্টন কার্যক্রম কিভাবে সাধিত হয়। কোনটি হৃৎপিণ্ডের কোষের, কোনটি স্নায়বিক ও কোনটি রক্তকোষের কর্তব্য পালন শুরু করে। অতঃপর এভাবেই দ্রুণটি একটি পূর্ণাঙ্গ শিশু হয়ে গড়ে ওঠে। (২) দেহ ব্যবস্থার অভিন্নতা। পৃথিবীর সর্বত্র প্রাণীজগতের স্ব স্ব দেহ ব্যবস্থা অভিন্নভাবে গঠিত’ (১৫৯)।

আর সেকারণেই পৃথিবীর সকল প্রান্তের মানুষের রােগ আরােগ্যের জন্য একই ঔষধ কার্যকর হয়। যদি ভিন্ন ভিন্ন দেহের ভিন্ন ভিন্ন ব্যবস্থা থাকত, তাহলে প্রত্যেকটি মানুষের জন্য পৃথক পৃথক ঔষধ ও পৃথক পৃথক চিকিৎসা প্রয়ােজন হ’ত। যা ছিল নিতান্তই বিশৃংখল জীবন ব্যবস্থার নামান্তর। কোন চিকিৎসকের পক্ষেই তখন চিকিৎসা করা সম্ভব হত না। কারণ চিকিৎসক নিজেই তখন হ’তেন একটি ভিন্ন রােগের অধিকারী। যা অন্যের দেহ থেকে পৃথক। অভিন্ন দেহ ব্যবস্থা আছে বলেই অভিন্ন চিকিৎসা ব্যবস্থা সম্ভব হয়েছে। যা একজন অভিন্ন সৃষ্টিকর্তার সন্ধান দেয়। আর তিনিই হলেন ‘আল্লাহ’।

Bibortonbad pdf এর প্রথম কিছু অংশ – ২

পৃথিবীর ৯৯.৯৯ শতাংশ প্রজাতি এখনাে অনাবিষ্কৃত : মানুষ সৃষ্টির সেরা জীব হওয়ার যতগুলাে কারণ আছে, তার মধ্যে একটি হচ্ছে মানুষই সর্বপ্রথম পৃথিবীর অন্য প্রজাতির প্রাণীদের অনুসন্ধান করতে শুরু করে। সেই অনুসন্ধান এখনাে চলছে। মানুষ গহীন জঙ্গলে, পর্বতে, গুহায়, গভীর সমুদ্রে যেমন খুঁজছে প্রাণের সন্ধান, তেমনি খুঁজছে মহাশূন্যে। কিন্তু পৃথিবীতে ঠিক কত প্রজাতির প্রাণী রয়েছে, সে বিষয়ে মানুষের জ্ঞান যে কত সামান্য সেটা বেরিয়ে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়। আমেরিকার ন্যাশনাল একাডেমী অব সায়েন্সের চমকে দেওয়ার মত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর ৯৯.৯৯ শতাংশ প্রাণীই এখনাে অনাবিষ্কৃত! পৃথিবীতে আরও এক হাযার কোটি প্রজাতির প্রাণী রয়েছে যার কথা বিজ্ঞানীরা এখনাে পর্যন্ত জানেন না।

এই গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে গবেষকরা বলেছেন, প্রাণী প্রজাতির সংখ্যা নির্ণয়ের এই পরীক্ষা চালানাে হয়েছে জেনেটিক সিকুয়েন্সিং টুল বা জিনের ধারাবাহিকতা নির্ণয়ক যন্ত্র দিয়ে। এই যন্ত্রের মাধ্যমে গবেষণার লেখক এবং ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী জে লেনন এবং কেন লােসে অণুপরমাণু পর্যায়ের ফাঙ্গাই থেকে শুরু করে বড় আকৃতির স্তন্যপায়ী প্রাণীদের একটি তালিকা তৈরি করেছেন। ঐ তালিকার মিশ্রণ থেকে স্কেলিং ল বা পরিমাপ আইন ব্যবহার করে তারা প্রাণী ও উদ্ভিদের মােট প্রজাতির সংখ্যা বের করেছেন।

Bibortonbad pdf এর প্রথম কিছু অংশ – ৩

লেনন বলেছেন, “জীবাণুদের মধ্যে যে কি পরিমাণ বৈচিত রয়েছে সেটা আমাদের কল্পনাতেও ছিল না। তারা আবিষ্কার করেছেন যে, এই পর্যন্ত যত জীবাণু আবিষ্কৃত হয়েছে তার এক লাখ গুণ বেশী জীবাণু এখনাে অনাবিষ্কৃত রয়ে গেছে। আরও ১০০ মিলিয়ন (১০ কোটি) জীবাণু নিয়ে গবেষণা করতে হবে। তাই মহাবিশ্বের বিশালত্ব নিয়ে অতি বৃহৎ গবেষণা আর ক্ষুদ্র জীবাণুর অতি ক্ষুদ্রতা নিয়ে গবেষণা মূলতঃ একই মুদ্রার এপিঠ ওপিঠ।

মানুষকে না হয় বানর থেকে সৃষ্ট বলে ডারউইনবাদীরা সুখের ঢেকুর তুলছেন। কিন্তু মশার বিবর্তন কিসের থেকে হ’লতার উত্তর কি? যে মশার কামড়ে ম্যালেরিয়া থামিয়ে দিয়েছিল চেঙ্গিস খানের (১১৬২-১২২৭ খৃ.) পশ্চিমমুখী লুণ্ঠন। যে মশাবাহিত ম্যালেরিয়া জ্বরে ইতিমধ্যে পৃথিবীর লক্ষ লক্ষ লােক মারা গেছে এবং গত ২০১৮ সালে বিশ্বের সাড়ে ৮ লাখ মানুষ মারা গেছে। সম্প্রতি এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর রাজধানী ঢাকায় মহামারির রূপ ধারণ করেছিল। যে মশাকে ‘মানব বিনাশকারী’ ও ‘ভয়ঙ্কর মৃত্যুদূত বলা হয়। অথচ এই ছােট্ট মশা সম্পর্কে কুরআন নাযিল হয়েছে (বাকারাহ ২৬ আয়াত)।

Bibortonbad PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন বিবর্তনবাদ আসাদুল্লাহ আল-গালিব pdf বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

আরো দেখুন- 

আসাদুল্লাহ আল-গালিব  এর উপরের পিডিএফ বই ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। আসাদুল্লাহ আল-গালিব এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top