Be Smart With Muhammad Book PDF – বি স্মার্ট উইথ মুহাম্মাদ – মাসুদ শরীফ

Be Smart With Muhammad Book PDF free download – বি স্মার্ট উইথ মুহাম্মাদ pdf মাসুদ শরীফ – আমাদের এখান থেকে লেখক মাসুদ শরীফ এর লেখা ‘বি স্মার্ট উইথ মুহাম্মাদ’ বইটির পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। বইটি ইসলামিক বিষয়ক বই এবং আত্নোন্নয়নমূলক বই। একেবারে নিচের দিকে বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন

Be Smart With Muhammad Book PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম বি স্মার্ট উইথ মুহাম্মাদ
লেখকের নাম মাসুদ শরীফ
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ ইসলামিক বই

Be Smart With Muhammad Book PDF এর কিছু অংশ- ১

মুসলিম-অমুসলিমদের লেখা কিছু জীবনীতে রাসূল -এর জীবনের জিহাদগুলােতে বেশি নজর দেওয়া হয়। কিন্তু রাসূল ৫-এর গােটা জীবনে খুব কম অংশ জুড়েই ছিল জিহাদ। তিনি সন্তানসন্ততি আর নাতিদের নিয়ে স্বাভাবিক পারিবারিক জীবন কাটিয়েছেন। তার সরলসিধা জীবন ও আড়ম্বরহীনতার কারণে সবাই তাকে ভালােবাসতেন। জিহাদ ছিল তাঁর সর্বশেষ পন্থা। যখন আর কোনাে উপায় ছিল না, তখন শান্তি প্রতিষ্ঠার জন্য তিনি যুদ্ধে নামতেন। পরিখার যুদ্ধের এক বছর পর কুরাইশদের সাথে তিনি শান্তি প্রতিষ্ঠা করেন।

আরো দেখুন- ১০০০+সেরা ইসলামিক বই PDF

রাসূল ॥ যখন সাহাবীগণকে নিয়ে উমরার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন, তা শুনে কুরাইশরা হকচকিয়ে গিয়েছিল। কিংকর্তব্যবিমূঢ়। কাবায় আসা থেকে তারা তাকে বাধাও দিতে পারছিল না। আবার তাকে আসতেও দিতে চাচ্ছিল না। তাই কাবায় আসার আগেই তারা তাঁর পথ আটকে দেয়। রাসূল ও তখন পথ বদলে মক্কা থেকে ১১ কিলােমিটার পশ্চিমে হুদায়বিয়াতে যান। কী হয় দেখার জন্য অপেক্ষা করেন। কুরাইশরা ভেবেছে তিনি উমরার উসিলায় মক্কা দখল করতে এসেছেন। তিনি অবশ্য সেটা অস্বীকার করেছেন। তাঁরা দেখালেন যে, আত্মরক্ষার জন্য।

ছুড়ি জাতীয় কিছু অস্ত্র ছাড়া তাদের সাথে কোনাে ভারী অসন্ত্র নেই। আবার এগুলাে তারা হারামে প্রবেশের সময় সাথে নেবেনও না। কুরাইশ দূত মক্কায় ফিরে কুরাইশ নেতাদের বুঝান যে, রাসূল আর তাঁর সাহাবীগণ উমরার জন্য মক্কায় আসতে পারেন। কুরাইশদের আশ্বস্ত করার জন্য তিনি বিভিন্ন পদ্ধতি নেন। নেগােশিয়েশন ও পাসুয়েশন কৌশল নিয়ে আজকাল যেসব লেখালেখি হয় সেগুলােতে এগুলাে পাওয়া যায়।

Be Smart With Muhammad Book PDF এর কিছু অংশ- ২

যেমন যাকে আশ্বস্ত করতে চাচ্ছেন তার প্রকৃতি ও স্বভাব বুঝা। আহাবিশ যে গােত্র প্রধান দূত হয়ে এসেছিলেন, তিনি আল্লাহর জন্য পশু কুরবানী পছন্দ করতেন। তাে যখন রাসূল । তাকে আসতে দেখলেন, তিনি তার সামনে ভেড়া ও অন্যান্য যেসব জিনিস তারা কুরবানীর জন্য এনেছিলেন সেগুলাে হাইলাইট করে রাখলেন। এগুলাে দেখে তার খুব ভালাে লাগল। মক্কায় ফিরে যেয়ে শান্তিপূর্ণভাবে মুসলিমদের উমরা পূরণে তিনি কুরাইশদের বলতে লাগলেন।

কীভাবে অন্যদের রাজি করাবেন? 

  • নিজের মানুষদের জন্য জানুনঃ যাদের নিয়ে আপনার কাজ, তাদের ব্যাপারে জানুন। যেমন তাদের সামাজিক ব্যাকগ্রাউন্ড, শিক্ষাদীক্ষা, আগ্রহ ইত্যাদি। নির্ণয় করার চেষ্টা করুন আপনার আইডিয়া ছড়িয়ে দিতে কোন জিনিসটা প্রভাব ফেলতে পারে। হতে পারে তা কোনাে যুক্তিচিন্তাভিত্তিক পয়েন্ট, আবেগময় কথা বা তার আগের বিশ্বাসের প্রতি আবেদন ইত্যাদি। মক্কা থেকে যে-দূত এসেছিলেন রাসূল এর তার ব্যক্তিত্বের ব্যাপারে যা জানতেন তা কাজে লাগিয়েছিলেন। আহাবিশরা যে কাবায় হজ্জ করতে আসাদের কী পরিমাণ সম্মানের চোখে দেখতেন এটা তিনি জানতেন। এজন্য তাঁরা যে কেল হজ্জের জন্য এসেছেন তার প্রমাণ দেখাতে পেরেছিলেন।
  • নিজের বিশ্বাসযােগ্যতা বাড়ানঃ আপনার কথাবার্তার মাত্র ৭ ভাগ মানুষের মনে ছাপ ফেলে। আপনার আচারআচরণের প্রভাব ৫৩ ভাগ। রাসূল -এর ওপর আগে একসময় হামলা করেছিল এমন ৪০ জন মাক্কী বন্দীসেনাকে হুদায়বিয়াতে ক্ষমা করে ছেড়ে দিয়েছিলেন। এটা কুরাইশদের ব্রিতকর অবস্থায় ফেলে দিয়েছিল, কারণ আরবদের ঐতিহ্য অনুযায়ী কেকল মুক্তিপণের বিনিময়েই বন্দীদের ছেড়ে দেওয়া হতাে। কথার চেয়ে কাজের ক্ষমতা বেশি।
  • কীভাবে নিজের আইডিয়া মার্কেট করতে হবে জানুনঃ বিভিন্ন দূতিয়ালীদের সাথে রাসূল -এর আচরণ বিভিন্ন ছিল। কিন্তু মূলকথা একই ছিল: আমরা যুদ্ধ করতে আসিনি, (কাবা) প্রদক্ষিণ করতে এসেছি। এই কথা কুরাইশদের কানে বারবার অনুরণিত হয়ে থাকবে। তারা জানত এই মুহূর্তে যুদ্ধ মক্কার স্থিতিশীলতা নষ্ট করবে, অন্যদিকে ১৪০০ হজ্জযাত্রী এলে আর্থিকভাবে তাদের লাভ হবে।

Be Smart With Muhammad Book PDF এর কিছু অংশ- ৩

অচলাবস্থা নিরসন

শেষপর্যন্ত কুরাইশরা রাজি হলাে যে, তারা হজ্জ করতে পারবে তবে এবছর। আগামী বছর দশকব্যাপী শক্রতা এভাবেই শেষ হলাে। মুসলিমদের কাছে এই চুক্তি অবশ্য অন্যায্য মনে হয়েছিল। কারণ, তারা উমরার সব প্রস্তুতি নিয়ে এসেছিল। দেরি হােক এমনটা তারা চাননি। | তাছাড়া চুক্তিতে আরেকটা কথা ছিল যে, যারা মক্কা ছেড়ে এসেছে তাদেরকে মুসলিমরা ফিরিয়ে দেবে। কিন্তু কেউ যদি মদিনা ছেড়ে আসে, তাহলে তাকে ফিরিয়ে দিতে করাইশরা বাধ্য থাকবে না। যাহােক, শেষমেষ তারা চুক্তির শর্ত মেনে নেয়। কারণ রাসূল $ একে তাদের বৃহৎ স্বার্থের জন্য দেখেছেন। বিষয়টাকে তিনি শুধু অন্য আদল থেকে দেখেননি; বরং প্রথমে যারা চুক্তিটাকে অন্যায্য ভেবেছিল তাদেরকেও তিনি তা বুঝতে পেরেছিলেন। রাসূল চটি কীভাবে হুদায়বিয়ার শান্তিচুক্তির ফায়দা অন্যান্য মুসলিমদের বুঝালেন? আপনি কীভাবে অন্যদের সহজে বুঝতে পারবেন?

বি স্মার্ট উইথ মুহাম্মাদ PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন be smart with muhammad book pdf  বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

মাসুদ শরীফ এর be smart with muhammad book pdf Free Download (বি স্মার্ট উইথ মুহাম্মা পিডিএফ) ডাউনলোড করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। মাসুদ শরীফ এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top