আ স্টাডি ইন স্কারলেট – A Study Of Scarlet PDF – আর্থার কোনান ডয়েল

আ স্টাডি ইন স্কারলেট PDF – A Study Of Scarlet PDF Download– লেখক আর্থার কোনান ডয়েল (Arthur Conan Doyle) এর লেখা A Study Of Scarlet PDF (আ স্টাডি ইন স্কারলেট pdf) আমাদের এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এটি একটি গোয়েন্দা বা থ্রিলার কল্পকাহীনি। ১৮৮৭ সালে প্রকাশিত হয় আ স্টাডি ইন স্কারলেট বইটি। একে শার্লক হোমসের সৃষ্টিগ্রন্থ হিসেবে ধারণা করা হয়। আপনি একটু নিচেই A Study Of Scarlet PDF ডাউনলোড লিংকটি পাবেন।

A Study Of Scarlet PDF বইটি সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম আ স্টাডি ইন স্কারলেট
লেখকের নাম আর্থার কোনান ডয়েল
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ গোয়েন্দা বা থ্রিলার

আ স্টাডি ইন স্কারলেট PDF এর কিছু অংশ- ১

কাহিল হয়ে পড়লাম। মেডিক্যাল বাের্ডের সিদ্ধান্ত অনুযায়ী ফিরে এলাম ইংল্যান্ডে। ইন্ডিয়া থেকে সামরিক জাহাজ ওরােন্টেজ একমাস পরে নামিয়ে দিয়ে গেল পাের্টসমাউথ বন্দরে। শরীরে তখন আমার আর কিছু নেই। সরকার ঠিক করলে আমাকে ন-মাস সম্পূর্ণ বিশ্রাম দেওয়া হােক।

ইংল্যান্ডে আমার তিন কুলে কেউ নেই। পকেটে রেস্ত বলতে দৈনিক সাড়ে এগারাে শিলিং বরাদ্দ। তাই এলাম লন্ডনে ব্রিটিশ সাম্রাজ্যের সব উড়নচণ্ডীরা শেষ পর্যন্ত যেখানে এসে জোটে। উঠলাম একটা হােটেলে। কিন্তু দুদিনেই বুঝলাম ওই টাকায় হােটেলে থাকা সম্ভব নয়। হয় আমাকে লন্ডন ছেড়ে যেতে হবে নয় জীবনযাপনের ধারা পালটাতে হবে। শেষেরটাই সহজ মনে হল। কারাে বাড়িতে সস্তায় থাকা-খাওয়ার জায়গা খুঁজতে লাগলাম।

যেদিন ঠিক বারে দেখা হয়ে গেল স্ট্যামফোর্ডের সঙ্গে। এককালে স্ট্যামফোর্ড ছিল ডাক্তারি কাজে আমার সহযােগী ড্রেসার। খুব একটা হৃদ্যতা অবশ্য ছিল না। কিন্তু সেদিন পেছন থেকে আমার কাঁধে টোকা মারতেই ওকে দেখে কী ভালােই যে লাগল তা বলবার নয়। লন্ডনের ধু-ধু নিঃসঙ্গতার মধ্যে সে যেন একটা মরূদ্যান। স্ট্যামফোর্ডও দেখলাম উল্লসিত হয়েছে আমাকে দেখে। আনন্দের চোটে তক্ষুনি একটা ছাকড়াগাড়ি নিয়ে রওনা হলাম হলবর্ন অভিমুখে লাঞ্চ খাওয়ার জন্যে।

গাড়ির মধ্যেই স্ট্যামফোর্ড জিজ্ঞেস করল, ওয়াটসন, একী ছিরি হয়েছে তােমার? চেহারাটা তাে দেখছি তক্তার মতাে পাতলা আর বাদামের মতাে বাদামি করে ফেলেছ।

সংক্ষেপে আমার অ্যাডভেঞ্চার-ইতিবৃত্ত শােনালাম। গাড়ি পৌছে গেল হলবনে। খেতে বসে সহানুভূতির সুরে বললে স্ট্যামফোর্ড, আহারে। এখন কী করবে ঠিক করেছ? সস্তায় মাথা গোঁজার আস্তানা খুঁজছি!

অদ্ভুত ব্যাপার তাে। আজকেই এই নিয়ে দু-বার হল শুনলাম একই ইচ্ছে।

প্রথম ইচ্ছেটা কার?

হাসপাতালের কেমিক্যাল ল্যাবরেটরিতে কাজ করে। ঘর পেয়েছে চমকার, কিন্তু আধাআধি বখরায় থাকবার মতাে সঙ্গী পাচ্ছে না। একা খরচ বওয়ার সাধ্যও নেই।

বলাে কী! খরচ আর ঘর ভাগ করতে চাইছে! আরে আমিও তাে তাই চাই। একা থাকতে ভাল্লাগে না। সঙ্গী পেলে বর্তে যাব।

স্ট্যামফোর্ড মদের গেলাস হাতে নিয়ে অদ্ভুতভাবে চেয়ে রইল আমার দিকে। বললে, শার্লক হােমসকে তুমি চেনাে না। চিনলে তার সঙ্গে অষ্টপ্রহর এক জায়গায় থাকতে চাইতে না।

কেন বল তাে? গােলমালটা কোথায়?

আ স্টাডি ইন স্কারলেট PDF এর কিছু অংশ- 2

তার বিরুদ্ধে কিছু বলতে চাই না! লােক ভালাে। বিজ্ঞানের কিছু কিছু ব্যাপার নিয়ে উৎসাহী! মেডিক্যাল স্টুডেন্ট নিশ্চয়?

না। ও যে কী চায়, সেটাই একটা রহস্য। অ্যানাটমি ভালাে জানে, কেমিস্ট্রিতে তুখােড়। কিন্তু ধরাবাঁধা মেডিক্যাল ক্লাস কখনাে করেনি। এলােমেলাে উদ্ভট বিষয়বস্তু নিয়ে পড়াশুনা করেছে বিস্তর। বাইরে জ্ঞান ওর এত বেশি যে অনেক প্রফেসরেরও মুণ্ডু ঘুরে যায় সেই বিদ্যের নমুনা শুনলে। লক্ষ্যটা কী জিজ্ঞেস করনি?

ও-লােকের পেট থেকে সহজে কথা বার করা যায় না! মুড এলে কিন্তু অন্য মানুষ— মুখে তখন তুবড়ি ছােটে। এইরকম লােককেই দোস্ত চাই, বললাম আমি।

অ্যালকালয়েড চিমটি কেটে বসিয়ে দিতে পারে মনের মধ্যে তিলমাত্র বিদ্বেষ -রেখে নিজের চামড়ার ওপরেও এক্সপেরিমেন্ট করতে পারে অম্লান বদনে।

সে তাে ভালােই। | বাড়াবাড়ি হলেই খারাপ। যেমন ধর না কেন, কাটাছেড়া করার ডিসেকটিং রুমে যদি যাদের নিয়ে গবেষণা তাদেরকেই লাঠিপেটা করতে আরম্ভ করে, ব্যাপারটা কিন্তুতকিমাকার হয়ে দাঁড়ায় না কি?

লাঠিপেটা করে?

তাহলে আর বলছি কী! মৃত্যুর পর আঘাত কতখানি ফুটে ওঠে যাচাই করার জন্যে অমন করে। আমার নিজের চোখে দেখা!

এর পরেও বলবে সে ডাক্তারি ছাত্র নয়?

বলব বই কী। মেডিক্যাল স্টুডেন্ট তাে নয়ই, সে যে কীসের স্টুডেন্ট ঈশ্বর জানেন। যাক গে ভাই, এসে গেছি। শার্লক হােমস লােক কীরকম, আলাপ করে নিজেই বুঝে নাও।

সরু গলির মধ্যে গাড়ি এসে দাঁড়াল একটা খিড়কির দরজার সামনে। দরজার পরেই মস্ত হাসপাতাল। চেনা জায়গা। পথ দেখানাের দরকার ছিল না। পাথুরে সিড়ি বেয়ে উঠে গেলাম টানা লম্বা করিডরে। দু-দিকের চুনকাম করা সাদা দেওয়ালে সারি সারি দরজা। একপ্রান্তে খিলেন দেওয়া একটা গলিপথ বেরিয়ে গিয়ে শেষ হয়েছে কেমিক্যাল ল্যাবরেটরির সামনে। বিরাট উঁচু ঘর। থরে থরে সাজানাে অসংখ্য শিশিবােতল।

চওড়া নীচু বিস্তর টেবিলে বকযন্ত্র, টেস্টটিউব আর নীলাভ শিখাচঞ্চল জ্বলন্ত বুনসেন বার্নার। ঘরের মধ্যে ছাত্র বলতে একজনই- দূরের টেবিলে হেট হয়ে কাজে নিমগ্ন। আমাদের পায়ের আওয়াজে ঘাড় ফিরিয়ে তাকাল। পরক্ষণেই চেঁচিয়ে উঠল সােল্লাসে। এক হাতে একটা টেস্টটিউব তুলে ধরে চেঁচাতে চেঁচাতে দৌড়ে এল আমাদের দিকে, পেয়েছি। পেয়েছি। হিমােগ্লোবিনের সংস্পর্শে এলেই থিতিয়ে যাওয়ার মতাে একটাই

A Study Of Scarlet PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন A Study Of Scarlet PDF বইটি।–> ডাউনলোড বই

 

আ স্টাডি ইন স্কারলেট PDF(A Study Of Scarlet PDF Download)  করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। আর্থার কোনান ডয়েল এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

আপনার জন্য আরো কিছু- 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top