স্পেনের কান্না PDF – মুফতী তকি উসমানী

স্পেনের কান্না PDF Download মুফতী তকি উসমানী – Spaner Kanna pdf। আমাদের এখান থেকে লেখক মুফতী তকি উসমানী এর লেখা “স্পেনের কান্না” বইয়ের পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন সহজে।

স্পেনের কান্না PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম স্পেনের কান্না
লেখকের নাম মুফতী তকি উসমানী
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ ইসলামিক বই

স্পেনের কান্না PDF এর প্রথম কিছু অংশ – ১

গ্রানাডা : দক্ষিণ স্পেনের গুরুত্বপূর্ণ শহর। সিরানুভিদা পর্বতমালার পাদদেশে ও গুইডাল কুইভার (ওয়াদিল কাবির) নদীর শাখা জেনিল (শানীল) এর তীরে অবস্থিত। জনসংখ্যা ২৫,০০০। স্থাপত্য নিদর্শনে বেশ সমৃদ্ধ। মুসলমানদের যুগে তৈরি গ্রানাডার আল-হামরা ও জেনারেলিফ বিশ্বনন্দিত স্থাপত্য। ১৪৯২ খ্রিষ্টাব্দে রাজা ফার্ডিন্যান্ডের হাতে গ্রানাডার পতনের মধ্য দিয়ে স্পেন থেকে মুসলিম সাম্রাজ্যের বিদায় ঘটে।

দেদীপ্যমান। কিন্তু তার পূর্বের সে রূপ আর নেই। আধুনিকতার হাওয়া লেগেছে তার গায়ে। এসেছে অনেক পরিবর্তন। কিন্তু তবুও ভাঙা-গড়ার এ লীলাভূমিতে চিরদিন থাকবে সে কালের সাক্ষী হয়ে। আগত প্রজন্মের জন্য হয়ে থাকবে সে এক জীবন্ত ইতিহাস। মালাগা এয়ারপাের্টে অবতরণ করে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে যখন বের হচ্ছিলাম তখন ঘড়িতে প্রায় আড়াইটা বাজছিল। এখান থেকে গ্রানাডা পৌছাতে আনুমানিক আড়াই থেকে তিন ঘন্টা সময় লেগে যায়। তাই জোহরের নামাজ মালাগা এয়ার পাের্টেই পড়লাম। নামাজ পড়তে গিয়েই অশ্রুসিক্ত হয়ে উঠল দুচোখ। এত সেই ভূখণ্ড যেখানের প্রতিটি বালিকণায় ধ্বনিত-প্রতিধ্বনিত হতাে সুললিত কণ্ঠের আজান-ধ্বনি। অনুরণিত হতাে ইথারে পাথারে।

আরো দেখুন- ১০০০+সেরা ইসলামিক বই PDF

মন্ত্রমুগ্ধ হয়ে খােদার প্রেমিকেরা ধেয়ে আসত সে ধ্বনি লক্ষ্য করে। এ ভূখণ্ডে মনে হয় এমন কোনাে অংশ নেই যেখানে খােদাভক্তদের সেজদা পড়েনি। কিন্তু আজ? কেবলার সঠিক অবস্থান বলে দিতে পারে এমন কেউ এখানে নেই। মানবজাতির উত্তান-পতনের এ রূঢ় বাস্তবতা বড়ই করুণ। অবশেষে কেবলানুমার (কেবলানির্ণয়ক যন্ত্র বিশেষ) মাধ্যমে কেবলা নির্দিষ্ট করে এয়ারপাের্টের এককোণে জামাতের সাথেই নামাজ আদায় করলাম।

যে ভূখণ্ডে নবজাতক শিশু ভূমিষ্ঠ হয়ে সর্বপ্রথম তাওহিদ ও রিসালাতের কালেমা শিখত, হৃদয়ের সবটুকু ভক্তি ও আবেগ মিশিয়ে প্রভুর সামনে আনত মস্তকে নামাজ পড়ার দৃশ্য অবলােকন করত, সে ভূখণ্ডের বর্তমান অধিবাসীদের কাছে আমাদের নামাজ পড়ার দৃশ্য এতই অভূতপূর্ব মনে হচ্ছিল যে, একরাশ কৌতুহল নিয়ে তারা আমাদের দিকে তাকিয়ে ছিল। তাদের জিজ্ঞাসুনেত্র হতে যে বিস্ময় ঠিকরে পড়ছিল তাতে মনে হলাে এমন দৃশ্য বােধ হয় তারা জীবনে। আর কখনাে দেখেনি। ইউরােপ আমেরিকার অনেক উন্মুক্ত স্থানেও নামাজ পড়ার সুযােগ আমার হয়েছে কিন্তু স্পেনিশদের মাঝে যে কৌতুহলী ভাব।

স্পেনের কান্না PDF এর প্রথম কিছু অংশ – ২

দেখেছি তা আর কোথাও দেখিনি। যা হােক, চাপা বেদনা আর ক্ষোভ নি স্পেনের বুকে এ প্রথম নামাজ পড়লাম। পাশ্চাত্যের অন্যান্য দেশের মতাে স্পেনেও যেহেতু চালকবিহীন গ ভাড়ায় পাওয়া যায়, তাই আমরা একটি ফিটা’ গাড়ি দুদিনের জন্য ভাত নিলাম। কিন্তু গাড়ি নিয়ে পড়লাম মহাভাবনায়। কারণ, এখানকার রাস্তা আমাদের সম্পূর্ণ অপরিচিত। তদুপরি স্থানীয় ভাষাও জানা নেই। তাই । হলাে, নিজেরা গাড়ি ড্রাইভ করতে গেলে হয়তাে বিড়ম্বনার শিকার হ হবে। তাই আগপিছ ভাবতে লাগলাম।

কিন্তু আমাদের সফরসঙ্গী বন্ধু সাঈদ সাহেব ওসব কিছুর তােয়াক্কা না করে নিজেই গাড়ি ড্রাইভ ক হিম্মত করে ফেললেন। তাই এয়ারপাের্ট থেকে গ্রানাডা পর্যন্ত রাস্তার এ ম্যাপ সংগ্রহ করলাম। এ ম্যাপের ডিরেকশন মােতাবেক সাঈদ সাহেব য শুরু করে দিলেন। গ্রানাডাগামী হাইওয়ে পৌঁছাতে মােটামুটি কষ্ট স্বীকার করতে হলাে। Fি এরপর মালাগার অভ্যন্তরীণ সড়কেই গ্রানাডার পথ নির্দেশক তির চিহ্ন মাইলস্টোন ইত্যাদি দেখা যেতে লাগল। এ পথ নির্দেশকগুলাে কিছু। পরপর ধারাবাহিকভাবে এমন দর্শনীয় স্থানসমূহে স্থাপন করা ছিল যে, কাউ জিজ্ঞাসা করারও প্রয়ােজন হয়নি। তির চিহ্ন অনুসরণ করেই আমরা মালা ঘনবসতিপূর্ণ লােকালয় অতিক্রম করে এক ছিমছাম সুন্দর হাইওয়ে উঠলাম।

বেশ পরিচ্ছন্ন ও প্রশস্ত হাইওয়ে। গাড়ি যতই সামনে অগ্রসর হ লাগল পেছনে ফেলে আসা শহরের সুদৃশ্য ভবনগুলাে তত মিলিয়ে যে লাগল। ধীরে ধীরে সড়কের দু’ধারে ফুটে উঠতে লাগল সবুজ শ্যা পর্বতমালা, পত্ৰবেষ্টিত বন-বনানী ও আদিগন্ত-বিস্তৃত যয়তুন গাছের সুবি সারি। পাহাড়ের কোলে ও পার্শ্ববর্তী সমতল ভূমিতে গড়ে ওঠা এ বাগানগু দেখতে বেশ চমক্কার। ইতিহাস ও সাহিত্যের গ্রন্থে স্পেনের প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যের যে বিবরণ পড়েছিলাম বাস্তবের সাথে তা যেন অন্ধ অক্ষরে মিলে যাচ্ছিল।

এ স্পেনের সাথেই প্রত্যক্ষভাবে জড়িয়ে আছে মুসলমানদের আট শ বছর উত্থান-পতনের করুণ ইতিহাস। এজন্য বাল্যকাল থেকেই মনের গভ লালন করে আসছিলাম এর প্রতি অজানা এক আকর্ষণ। কল্পনার জগ হারিয়ে গিয়ে এর প্রাকৃতিক সৌন্দর্য, সবুজে ঘেরা, বনবনানী, বন্ধুর গিরি………

স্পেনের কান্না পিডিএফ Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন বইটি।–> ❤️ডাউনলোড বই❤️

 

মুফতী তকি উসমানী এর বই pdf free download করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। মুফতী তকি উসমানীর আরো বই করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top