প্রশান্তির খোঁজে PDF Download- Proshantir khoje নোমান আলী খান

Proshantir khoje pdf download by nouman ali khan pdf – প্রশান্তির খোঁজে PDF Download নোমান আলী খান। আমাদের এখান থেকে লেখক নোমান আলী খানের লেখা প্রশান্তির খোঁজে বইটির পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। নিচেই বইটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন। nouman ali khan pdf

প্রশান্তির খোঁজে PDF সম্পর্কে আরোও কিছু তথ্যঃ

বইয়ের নাম প্রশান্তির খোঁজে
লেখকের নাম নোমান আলী খান
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ ইসলামিক 
বইয়ের ধারা

প্রশান্তির খোঁজে PDF এর প্রথম কিছু অংশ- ১

কিন্তু আমরা যখন যেসব বিষয় আমাদেরকে সংঘবদ্ধ করে সেসব থেকে দৃষ্টি সরিয়ে নেই, তখন বিভক্তি সৃষ্টি করার বিষয়গুলােই আমাদের চোখের সামনে চলে আসে। এমনকি এখনকার দিনেও একজন মুসলিম যখন আরেকজন মুসলিমকে দেখে তখন মনে মনে চিন্তা করে, সে কি শাফেয়ী নাকি মালিকী? সে কি আমার মতাে?

আরো দেখুন- ১০০০+সেরা ইসলামিক বই PDF

কিছু কিছু মানুষ আমাকে এসে বলে যে তারা পাকিস্তানী, তাই তারা আমাকে পছন্দ করে, কারণ আমিও পাকিস্তানের। আমিও তখন বলি যে, ও আচ্ছা, তাই? আমিও আপনাকে পছন্দ করি। এরপরে তারা বলে, আপনি তাে হানাফী, তাই না?

– আমি হানাফী হলেও সেটা আপনাকে বলবাে না।

– কেন? বলবেন না কেন?

– আমি আপনাকে বলতে চাই না, কারণ আপনার তাে এটা নিয়ে চিন্তাই করা উচিত নয়। আপনার তাে শুধু এইটুকুই চিন্তা করা উচিত যে সে কি মুসলিম নাকি মুসলিম না? ব্যাস, এইটুকুই যথেষ্ট।

যাইহােক, চলুন আরেকটু সামনে আগাই।

নীচের বিষয়টি শাইখ আকরাম নাদভীর সাথে আমার প্রথম ক্লাস। ক্লাসটি আমার কাছে খুবই কল্যাণকর মনে হয়েছে। আমি আপনাদেরকে এখন সেটাই বলবাে যেটি উনি একদম শুরুতে বলেছিলেন। আর এটাই হবে এখনকার শেষ বিষয়। এটা আমার শােনা সবচেয়ে চমকপ্রদ বিষয়গুলাের মধ্যে অন্যতম। তিনি বললেনঃ

আল্লাহ তায়ালা মােট কতজন নবী-রাসূল প্রেরণ করেছেন?

– ১ লাখ ২৪ হাজার।

– পৃথিবীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারা?

– নবী-রাসূলগণ। এ বিষয়ে তাে আপনার সবাই একমত, তাই না?

– মানবজাতির জন্য সর্বোত্তম শিক্ষক কারা ছিলেন?

– এই ১ লাখ ২৪ হাজার নবী-রাসূলগণই হচ্ছেন সমগ্র মানবজাতির জন্য প্রেরিত সর্বোত্তম শিক্ষক। সবাই একমত?

– ঠিক আছে, তাদের নাম বলুন এবার।

– উম…আ…।

– কেন? কি হলাে? তারা তাে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ! আপনার তাে তাদের নাম জানা উচিত!

– আল্লাহ তাে তাদের সবার নাম বলেন নি। আল্লাহ মাত্র ২৫ জনের কথা আলকুর’আনে উল্লেখ করেছেন।

– তার মানে কি? অল্প কয়েকজনের নাম বাদ পড়েছে? তাঁরা ছিলেন ইসলামের সবচেয়ে বড় শিক্ষক, অথচ আমরা তাঁদের নাম পর্যন্ত জানি না!!

আল্লাহ আপনাকে জিজ্ঞাসা করবেন না যে আবু হানিফা কে ছিলেন, কে ছিলেন ইমাম শাফেয়ী। অযথা চিন্তা বন্ধ করুন।।

আমি (উস্তাদ নােমান আলী খান) যদি এটা বলতাম তাহলে কোনাে বিষয় ছিল। কিন্তু যখন বিশ্বের সকল হানাফী মাযহাবের স্কলারদের মধ্যে অন্যতম একজন সেরা আলেম শাইখ ড. আকরাম নাদভী তার বক্তব্যের শুরুতে এরকম একটা কথা বলেন, তখন আমিও অনেক অবাক হয়েছিলাম।

প্রশান্তির খোঁজে PDF এর প্রথম কিছু অংশ- ২

তিনি বলেছিলেন, এ বিষয়ে কিছু শেখার আগে আমাদেরকে আগে সবকিছুর অবস্থান ও গুরুত্ব সম্পর্কে ভালাে করে জানতে হবে। এই কারণেই তিনি নবীদের এই প্রসঙ্গটি দিয়ে শুরু করেছিলেন। এখন এই বিষয়ে আমার শেষ কথা। এগুলাে ছিল তাঁর বক্তব্যের শুরুর কথা, যেগুলাে আমি সবার শেষে বলেছি। এখন মুসলিমদের চিন্তা-চেতনা কীভাবে কাজ করে সেটা নিয়ে আমার নিজস্ব সর্বশেষ মতামত বলবাে। আমি এটা জানি, কারণ আমার মাথাও একসময় এইভাবে কাজ করতাে।

আমরা যখন ছােটবেলায় ইসলাম সম্পর্কে জ্ঞানলাভ করতাম, মাঝে মাঝে বিভিন্ন ধরণের গল্প শােনানাে হতাে আমাদের। যেমন, বড় কোনাে আলেম এরকম দো’আ করেছিল, যার কারণে এইরকম এইরকম হয়েছিল অথবা নবী রাসূল এবং সাহাবীদের নিয়ে বিভিন্ন ঘটনা, বা কোন কাজ করলে কত সওয়াব হবে, আর কোন কাজ করলে কি পরিমাণ গুনাহ হবে, কি ধরণের শাস্তি হবে – এই ধরণের কথাবার্তা আমরা সারাজীবন শুনে আসছি।

আরো দেখুন-

এসব জিনিসের কিছু এসেছে আল-কুর’আন থেকে, কিছু সুন্নাহ থেকে, আর কিছু বিষয় কোথা থেকে এসেছে সেটা কেউ জানে না। কিন্তু আমাদের মাথায় এসব একসাথে মিলেমিশে ‘মিক্স সালাদ’ এর মতাে হয়ে গেছে। আর এই মিশ্রণটাকেই আমরা ইসলাম হিসেবে মনে করি।।

এখন, আমাদের কি আলাদা করা উচিত ছিল না যে কোনটি আল্লাহর নির্দেশ, কোনটি নবীর শিক্ষা? এসব বিষয় অন্য বিষয়গুলাের সাথে না মিশিয়ে আলাদা করে রাখা কি উচিত ছিল না? এই বৃত্তগুলাে আঁকার উদ্দেশ্য কি ছিল? উদ্দেশ্য এই যে, যখন আপনারা ইসলাম নিয়ে চিন্তা করবেন, তখন প্রাথমিকভাবে প্রথম তিনটি বৃত্ত নিয়ে ভাববেন। আর এর বাইরে অন্যকিছু যখন শুনবেন, তখন সেটাকে এই তিন বৃত্তের বাইরে অন্য যে বৃত্তগুলাে আছে সেগুলাের মধ্যে থেকে সঠিক বৃত্তটি বেছে নিয়ে সেখানে বসিয়ে নিবেন।

বাকিটা পড়তে চাইলে নিচের লিংক থেকে ডাউনলোড করে ফেলুন বইটির পিডিএফ!

Proshantir Khoje PDF Download Link

পাশের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন proshantir khoje pdf বইটি।–>❤️ডাউনলোড বই❤️

নোমান আলী খান এর প্রশান্তির খোঁজে PDF (proshantir khoje pdf) ডাউনলোড  করতে কোনো সমস্যা হলে কমেন্টে অবশ্যই জানাবেন। লেখক নোমান আলী খান এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top