ডিজিটাল মার্কেটিং বই PDF Download ( সেরা বই) – এস এম আকিব মুরশেদ

আমাদের এখান থেকে ডিজিটাল মার্কেটিং বই PDF Download করে নিতে পারবেন বিনামূল্যে। সেরা এবং ভালো মার্কেটার এস এম আকিব মুরশেদ  এর লেখা ডিজিটাল মার্কেটিং বইটি দারুন একটি বই। আপনারা যারা ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছেন, তারা আমাদের এখান থেকে ডিজিটাল মার্কেটিং বই PDF Download করে নিতে পারবেন। নিচে বইটির ডাউনলোড লিংক দেওয়া রয়েছে।

বইয়ের নাম মার্কেটিং কুক বুক
লেখকের নাম এস এম আকিব মুরশেদ
উইকিপিডিয়ায় লেখক সম্পর্কে
টাইপ পিডিএফ
ভাষা বাংলা
বইয়ের ধরণ ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং বই PDF ( মার্কেটিং কুক বুক) এর প্রথম কিছু অংশ-১

মার্কেটিং কী?

আমাদের প্রতিদিনের প্রযােজন ও অভাব মিটিযে আমাদের সন্তুষ্ট করার যাবতীয় কাজ করে যাচ্ছে মার্কেটিং। আপনি কি একটি জিনিস লক্ষ্য করেছেন যে আপনি ঘুম থেকে উঠা, সারাদিনের কাজ কর্ম এবং রাতে ঘুমাতে যাওয়া অবধি যা যা। দেখেন তার সাথেই মার্কেটিং জড়িত থাকে। সকালে মােবাইল কিংবা ঘড়ির এলার্মে আপনার ঘুম ভাঙ্গে। এরপর টুথপেস্ট আর টুথব্রাশ নিয়ে যান ব্রাশ করতে। এভাবে নাস্তা চা পান করে কর্মক্ষেত্রে যান। আর সারাদিন কত জিনিস নিতে হচ্ছে। আপনাকে।

এই যে সকালে উঠছেন মােবাইলের এলার্ম কিংবা ঘড়ি ভা কীভাবে আপনার কাছে পৌঁছেছে? অবশ্যই বিজ্ঞাপন। দেখেই কিনেছেন। তারপর টুথপেস্ট ও টুথব্রাশ, তারপর চাযের জন্য চা পাতা থেকে শুরু করে সকল কিছুতেই জড়িত। রয়েছে মার্কেটিং। আচ্ছা এই যে মার্কেটিং মার্কেটিং করছি। আসলে মার্কেটিং জিনিসটা কী? আগে আমাদের এটাই জানতে হবে। না হলে এই বই এর জার্নি আপনার জন্য কঠিন হবে।

মার্কেটিং এর বাংলা অর্থ হচ্ছে বাজারজাতকরণ। তবে অনেকেই বাজার ও বাজারজাতকরণ এর মধ্যে গুলিয়ে ফেলে। তবে আদতে দুটো একে একটি অপরটিরখেকে সম্পূর্ণ ভিন্ন। মার্কেটিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার দ্বারা কোনাে প্রতিষ্ঠান ভার ক্রেতাদের জন্য ভ্যালু তৈরি করে এবং বিনিময়ে ক্রেতাদের সন্তুষ্ট করে তাদের সাথে শক্তিশালী ক্রেতা সম্পর্ক তৈরি করে। এই সামগ্রিক প্রক্রিয়াকে বলা হয় মার্কেটিং বা বাজারজাতকরণ।

বাজারজাতকরণ এর কিছু বৈশিষ্ট্য রয়েছে

১. এতে ক্রেতাদের সাথে শক্তিশালী ক্রেতা সম্পর্ক গড়ে তােলা হয়।

২. ক্রেতা সন্তুষ্টি এখানে সবার আগে।

৩. ক্রেতাদের অভাব ও সন্তুষ্টি পূরণ করতে সক্ষম এরূপ পণ্য ও সেবা উন্নয়ন করা হয়।

৪. এটি খুবই গতিশীল একটি কার্যক্রম।

৫. বাজারজাতকরণ এমন একটি প্রক্রিয়া যা উৎপাদনের আগে থেকে শুরু হয় এবং ভােগের পরেও চলতে থাকে।

যাই হােক মার্কেটিং কী জানলেন কিন্তু মার্কেটিং এর জনক সম্পর্কে জানবেন না, তা তাে হতে পারে না। মার্কেটিং এর জনক। হচ্ছে ফিলিপ কটলার। পরবর্তীতে আরাে বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলােচনা করবাে এই মার্কেটিং নিয়ে।

ডিজিটাল মার্কেটিং বই PDF ( মার্কেটিং কুক বুক) এর প্রথম কিছু অংশ-২

মার্কেটিং কেন গুরুত্বপূর্ণ?

মার্কেটিংটা মূলত কী তা অবশ্য আপনি জেনেছেন। এবার আমাদের জানার পালা মার্কেটিংটা ঠিক কেন গুরুত্বপূর্ণ? এর আগে বলুন তাে মার্কেটিং কেন গুরুত্বপূর্ণ নয়? আপনি যেখানেই যান না কেন সেখানেই মার্কেটিং।

বর্তমানের কমার্শিয়াল যুগে মার্কেটিং ছাড়া কেউ একটি মুহূর্ত কল্পনাও করতে পারে না। আপনি যাই করুন না কেন তার । সাথে মার্কেটিং জড়িত থাকে। ধরুন আপনি একটা ব্যবসা করছেন সেখানে আপনার পণ্য সম্পর্কে সকলকে জানানাের জন্য। যেমন এই মার্কেটিং প্রযােজন তেমনিভাবে কোনাে অলাভজনক সংগঠন করলে সেখানেও মার্কেটিং অপরিহার্য। এখন। হয়তাে ভাবতে পারেন এরকম সংগঠনে আবার মার্কেটিং কেন? আসলে আপনার সংগঠনের প্রচার ও প্রসার না ঘটলে মানুষ জানবে কী করে যে এরকম একটা সংগঠন রয়েছে।

মার্কেটিং এখন সর্বস্তরে রয়েছে। দেখুন বর্তমানে যত রকমের সােশ্যাল মিডিয়া রয়েছে সেগুলাে একটা সময় ব্যবহার হতাে অবসর সময় কাটানাের জন্য। কিন্তু সময় বদলিয়েছে। এখন মানুষ সােশ্যাল মিডিয়া ব্যবহার করে অনেক ব্যবসা করছে। সােশ্যাল মিডিয়ায় অনেক ট্রাফিকের কারণে এখন এটি হয়ে উঠেছে প্রচার ও প্রসারের বড় মাধ্যম।

ভাই ব্যবসা করুন বা চাকরি, মার্কেটিং অপরিহার্য। মার্কেটিং জানা থাকলে যেমন আপনি আপনার ব্যবসাকে বৃদ্ধি করতে পারবেন তেমনি চাকরি করতে চাইলেও আপনাকে বেকার বসে থাকতে হবে না।

ক্যারিয়ার ইন মার্কেটিং

আমরা যে-কোনােকাজ করার আগে জানতে চাইছি যে, এই কাজটি যে আমি করছি তা করে আমার কী হবে। আমার কি কর্মসংস্থান হবে। মার্কেটিং এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। অনার্সে মার্কেটিং চযেস করার সময় অনেকে চিন্তিত থাকে যে এটি আমি যে করবাে এতে আমি কী সাইন করতে পারবাে কি না। যাই হােক সুযােগ কি কি কী কী আছে তা নিয়ে বলছি।

তবে আগে এটা জেনে নিন যে যদি আপনি মার্কেটিং কিভাবে কীভাবে করতে হয় জানেন তবে আপনার কাজের অভাব হবেনা হবে না ইনশাআল্লাহ। কেননা আপনি যেখানেই যাবেন মার্কেটিং অপরিহার্য। আরেকটা বিষয়, আপনি যদি কোনাে প্রতিষ্ঠানে চাকরি করেন তবে সেখানে উপরে উঠার বড় হাতিয়ার হচ্ছে এই মার্কেটিং। সবকিছু আপনার পারফরম্যান্স এর উপর নির্ভর করবে। “এবার আসুন, মার্কেটিং জানলে আপনার ক্যারিয়ারে কী কী সুযােগ আসতে পারে সে সম্পর্কে আলোচনা করা যাক: 

বাকি আলোচনাটুকু পড়তে হলে আমাদের এখান থেকে ডাউনলোড করে ডিজিটাল মার্কেটিং বই PDF (মার্কেটিং কুক বুক) বইটি।

ডিজিটাল মার্কেটিং বই PDF Download (মার্কেটিং কুক বুক) Link

পাশের লিংকে ক্লিক করে বইটির পিডিএফ ডাউনলোড করে নিন। ডাউনলোড বই

আশাকরি লেখক এস এম আকিব মুরশেদ এর লেখা মার্কেটিং শেখার বইটি (মার্কেটিং কুক বুক) ডাউনলোড করে ফেলেছেন। এস এম আকিব মুরশেদ এর অন্যান্য সকল বই বা অন্য কোনো বই ডাউনলোড করতে চাইলে আমাদের সাইটে প্রতিদিন ভিজিট করুন এবং যেকোনো সমস্যা বা নিয়মিত বইয়ের আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো করে করে সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top